Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

নতুন ভাষা আয়ত্ত করতে পারে শিম্পাঞ্জিরা

ফেব্রুয়ারি ৮, ২০১৫, ০৯:৩৮ এএম


নতুন ভাষা আয়ত্ত করতে পারে শিম্পাঞ্জিরা


স্কটল্যান্ডের এডিনবার্গ জু-তে এক অদ্ভুত ঘটনা ঘটেছে। এখানকার ডাচ শিম্পাঞ্জিরা হঠাৎ করেই স্কটিশ শিম্পাঞ্জিদের মতো আওয়াজ করতে শুরু করেছে।

বিজ্ঞানীরা খেয়াল করে দেখেন, স্ক্যান্ডিনেভিয়া থেকে আনা এসব শিম্পাঞ্জিরা 'আপেল' কথাটি শুনলে স্কটিশ শিম্পাঞ্জিদের মতো আওয়াজ করছে। স্কটিশ আবহে বেড়ে ওঠা প্রাণীগুলো আপেল দেখলে বা শব্দটি শুনলে হালকা স্বরে আওয়াজ তোলে।

 কিন্তু ডাচ শিম্পাঞ্জিগুলো প্রথমে বেশ জোরোশোরে একই আওয়াজ করতো। গত তিন বছরের মধ্যে তারা তাদের কণ্ঠস্বর কমিয়ে স্কটিশগুলোর মতোই করে ফেলেছে।

জুরিখ এবং ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেন, মানুষের কথার সঙ্গে কোনো ঘটনাকে মিলিয়ে বুঝতে শিখেছে শিম্পাঞ্জিগুলো।
গবেষক স্টুয়ার্ট ওয়াটসন জানান, মানুষের মতো ভাষা শেখার বৈশিষ্ট্য এই প্রাণীর মাঝে রয়েছে কিনা তা একটি গুরুত্বপূর্ণ বিষয়। হয়তো শিম্পাঞ্জিরা নতুন কোনো শব্দ বুঝতে বা বলার চেষ্টা করছে।

জুরিখ বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. সিমোন টাউনসেন্ড বলেন, এই আচরণ প্রাণীর বিবর্তনের ইতিহাসের সঙ্গে জড়িত। বেঁচে থাকার তাগিদে সামর্থ্য বৃদ্ধিতে বিবর্তন ঘটে যাচ্ছে তাদের মধ্যে।

এ থেকে বিজ্ঞানীরা ধারণা করছেন, ৬০ লাখ বছর আগে  মানুষের আদিপুরুষরাও হয়তো এসব প্রাণীর সঙ্গে একই উপায়ে বিভিন্ন লেনদেন সারতো। এ ঘটনায় চিড়িয়াখানার দর্শনার্থীরাও বেশ অবাক হয়েছেন।   

ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের গবেষক ড. কেটি স্লোকোম্বি বলেন, মানুষের ভাষা শেখার এবং একে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে এটি এক অদ্ভুত দৃষ্টান্ত।

এই উদাহরণ থেকে বোঝা যায়, মানুষ যখন ভাষার ব্যবহার শুরু করেনি, তখন কিভাবে তারা জীবনযাপন করতো। এভাবেই পশুর আচরণ এবং শব্দের অর্থ বুঝতো মানুষ। একইভাবে শিম্পাঞ্জির মতো প্রাণীরাও মানুষের আচরণ বুঝতে পারতো। সূত্র : ইনডিপেন্ডেন্ট