Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

যৌন উত্তেজনার সন্ধানে বিপন্ন হচ্ছে পাখি

ফেব্রুয়ারি ৯, ২০১৫, ০৯:২০ এএম


যৌন উত্তেজনার সন্ধানে বিপন্ন হচ্ছে পাখি

 

 
বহু দশক ধরেই ধনী আরব শিকারীরা পাকিস্তান সফর করেন ‘হোবরা বাস্টার্ড’ নামে এক প্রজাতির পাখি শিকার করতে। এ পাখির মাংস যৌন উত্তেজনা বাড়াতে কার্যকর বলে মনে করেন তারা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এনডিটিভি।

শীতকালে বহু আরবই এ পাখি শিকার করতে পাকিস্তান সফর করেন। এজন্য কার্গো বিমানে করে তাবু ও বিলাসবহুল গাড়ি নিয়ে আসা হয় পাকিস্তানে। এ ছাড়াও প্রাইভেট জেটে উড়ে আসেন বহু ধনী আরব। সবার লক্ষ্য একটাই- পাখি শিকার।

শিকারীদের উৎপাতে পরিযায়ী ‘হোবরা বাস্টার্ড’ পাখিটি বিপন্নপ্রায় হয়ে পড়েছে বলে জানিয়েছেন পরিবেশবাদীরা। তাই এ শিকার বন্ধ করার জন্যও জনমত গড়ে উঠেছে।

এ বছরের শিকার মৌসুমে আগের মতো আর স্বচ্ছন্দে শিকার করতে পারছেন না তারা। গত নভেম্বরে পরিবেশবাদীদের দাবির মুখে পাকিস্তানের বেলুচিস্তানের হাইকোর্ট এ পাখি শিকার করতে নিষেধাজ্ঞা জারি করে। ফলে প্রদেশটির সব বিদেশি পাখি শিকারিদের পারমিট বাদ দেওয়া হয়।

জানা যায়, সৌদি রাজপুত্র ও তাবুক প্রভিন্সের গভর্নর ফাহদ বিন সুলতান বিন আবদুল আজিজ পাকিস্তানে গত বছর ২১ দিনের সফরে তার সঙ্গীদের নিয়ে এ প্রজাতির প্রায় ২,১০০ পাখি শিকার করেন। বিভিন্ন সংবাদমাধ্যমে সংবাদটি পরিবেশিত হলে এ শিকারের বিরুদ্ধে জনমত সংগঠিত হয়।