Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

সৌরজগতেই রয়েছে পৃথিবীর দুই যমজ

ফেব্রুয়ারি ১২, ২০১৫, ০৮:৪৩ এএম


সৌরজগতেই রয়েছে পৃথিবীর দুই যমজ

 

বিশ্বব্রহ্মাণ্ডে গ্রহ-উপগ্রহের সন্ধান করে বেড়ায় নাসার কেপলার স্পেসক্র্যাফট। সম্প্রতি এটি সৌরজগতের মাঝেই ৮টি নতুন দুনিয়ার সন্ধান পেয়েছে বলে জানানো হয়েছে। এগুলো সবই নাকি পৃথিবী গ্রহের মতো। এই জগতে কেপলার এখন পর্যন্ত ১ হাজার ৪টি গ্রহ গুণেছে।

এই ৮টি নতুন দুনিয়ার প্রতিটি গ্রহ পৃথিবী গ্রহের চেয়ে ২.৭ গুণ ছোট। আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটিকে এসব তথ্য জানিয়েছে নাসা। সূর্যের পাশে পৃথিবী গ্রহের কোনো যমজ খুঁজে পাওয়া গেলো বলেই আশা করছেন বিজ্ঞানীরা। নতুন এই গ্রহগুলো সূর্যের চেয়ে অনেকটা ঠাণ্ডা।

নাসার অ্যামি রিসার্চ সেন্টার এর ডহ কাল্ডওয়েল বলেন, এদের মধ্যে অন্তত দুটি গ্রহ হুবহু পৃথিবীর মতো হবে বলেই মনে হচ্ছে। এদের নাম কেপলার ৪৩৮-বি এবং কেপলার ৪৪২-বি।

২০০৯ সাল থেকে কেপলার স্পেসক্র্যাফট দিয়ে গ্রহের অনুসন্ধান চালাচ্ছে নাসা। উত্তরের আকাশে ইতিমধ্যে দেড় লাখ তারা সন্ধান বের করেছে কেপলার। নতুন যে গ্রহগুলো পাওয়া গেছে তা অনেকটা কসমিক মার্বেলের মতো। দেখে মনে হয়, এগুলোকে ঝাঁকিয়ে বিচ্ছিন্ন করা হয়েছে। কেপলার খুঁজতে খুঁজতে অপেক্ষাকৃত ছোট এবং পৃথিবী গ্রহের মতোই দেখতে দুটো গ্রহের সন্ধান পেয়েছে।২০১৩ সালে কেপলার যান্ত্রিক সমস্যায় পড়ে যায়। এর চারটি হুইলের দুটো পড়ে যায়।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের ডেবরা ফিশ্চার বলেন, আমরা খুব শিগগিরই স্টার ট্রেক ছবির মতো বাস্তবতা খুঁজে পাবো। এই বিশ্বজগতটা গ্রহ, নক্ষত্র আর তারকায় পরিপূর্ণ। আর তা নতুন জীবনে পরিপূর্ণও থাকতে পারে। সূত্র : ন্যাশনাল জিওগ্রাফি