Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

বছরে ৭০ হাজার মায়ের জীবন রক্ষা করবে গ্যাজেট

মার্চ ৯, ২০১৫, ১০:৩৬ এএম


বছরে ৭০ হাজার মায়ের জীবন রক্ষা করবে গ্যাজেট

 

পৃথিবীজুড়ে সন্তান জন্মদানের সময় নানা জটিলতায় মায়েরা প্রাণ হারান। বিশেষ করে অতিরিক্ত রক্তক্ষরণ বা রক্তচাপ মাতৃমৃত্যুর অন্যতম কারণ। উন্নয়নশীল দেশগুলোতে এখনো প্রতিবছর তিন লাখ মা সন্তান জন্মদানের সময় মারা যান। ব্রিটেনের বিভিন্ন হাসপাতালের ডাক্তাররা মিলে তৈরি করেছেন এমন একটি গ্যাজেট যা এই জটিলতা নিরসনে সাহায্য করবে।

শিশুর জন্মদানের সময় অতিরিক্ত রক্তক্ষরণের ফলে কোনো মা ঝুঁকিপূর্ণ অবস্থায় চলে যাবে কি না তা আগে থেকে পরিমাপ করে সতর্ক করে দেবে যন্ত্রটি। আফ্রিকার বিভিন্ন দেশ এবং ভারত ও পাকিস্তানের প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন হাসপাতালের জন্য গ্যাজেটটি তৈরি করা হয়েছে।

যেখানে প্রসূতি মায়ের স্বাস্থ্যসেবা পাওয়ার সম্ভাবনা খুব কম থাকে সেসব এলাকার স্বাস্থ্যকর্মীরা এই ধরনের গ্যাজেট ব্যবহার করে আরো নির্ভুলভাবে প্রসূতির যত্ন নিতে পারবেন। প্রসূতির রক্তচাপ যদি মাত্রাতিরিক্ত হয় তবে তা সংকেত দিয়ে জানাবে গ্যাজেটটি। এর ফলে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে সঠিক চিকিৎসা দেওয়া সম্ভব হবে।

বিজ্ঞানীরা এই যন্ত্রের নাম রেখেছেন মাইক্রোলাইফ ভাইটাল সাইনস অ্যালার্ট (ভিএসএ)। এর দাম ধরা হয়েছে ২০ ডলার। মোবাইল ফোনের ফোনের চার্জার দিয়েই এটিকে সচল রাখা যাবে।

বিজ্ঞানীদের এই দলের নেতৃত্ব দিয়েছেন অ্যান্ড্রু শেনান। লন্ডনের কিংস কলেজের এই অধ্যাপক বলেন, ‘এই গ্যাজেট ব্যবহার করে মাতৃমৃত্যুর হার ২৫ শতাংশ কমিয়ে আনা সম্ভব। অর্থাৎ বছরে প্রায় ৭০ হাজার মায়ের জীবন রক্ষা করা সম্ভব এর মাধ্যমে।’

উন্নয়নশীল বিশ্বের জন্য এই গ্যাজেট তৈরিতে ১০ লাখ ডলার সহযোগিতা দিয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। গত মাসে পাকিস্তান, মোজাম্বিক, ভারত ও নাইজেরিয়ার হাসপাতালগুলোতে আড়াই হাজার যন্ত্র সরবরাহ করা হয়েছে। এ ছাড়া এশিয়া, আফ্রিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের জন্য আরো পাঁচ হাজার ডিভাইসের অর্ডার দিয়েছে যুক্তরাষ্ট্র।