Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

মানসিক চাপের প্রভাব পড়ে ত্বকের উপর

মার্চ ১২, ২০১৫, ০১:৩২ পিএম


মানসিক চাপের প্রভাব পড়ে ত্বকের উপর

 

অফিসে কাজের চাপ, সাংসারিক জটিলতা, ঠিকমতো না খাওয়া এ রকম অসংখ্য কারণে আমরা দৈনন্দিন জীবনে বিভিন্ন রকম চাপের মধ্যে থাকি। প্রাত্যহিক জীবনের এসব মানসিক চাপ আমাদের শরীরেও প্রভাব ফেলে।

 ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, মানসিক চাপের প্রভাব পড়তে পারে আপনার ত্বকের উপর। মানসিক চাপ আমাদের ত্বককে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করে। ইয়াহু হেলথে প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে এই তথ্য।

গবেষণায় দেখা গেছে, মানসিক চাপের কারণে আমাদের ত্বকে প্রদাহ বেড়ে যায়। এর ফলে অ্যাকজিমার সমস্যা দেখা দেয়। যাঁরা চাপে না থাকেন, তাঁদের ত্বক অনেক বেশি সুস্থ থাকে, চাপে থাকা লোকদের তুলনায়। এমনকি ত্বকে সমস্যা হয় কম চাপের ক্ষেত্রেও।

গবেষকরা আরো বলেন, চাপ না থাকলে ত্বকের প্রদাহ হ্রাস পায়। ত্বক তার কার্যক্ষমতা বাড়ায়; ত্বক পানি ধরে রাখে। তবে চাপ বেড়ে গেলে, এমনকি কম চাপের ক্ষেত্রেও ত্বকে সমস্যা হয়।

গবেষকরা বলেন, যাঁরা নিয়মিত চাপে থাকেন, তাঁদের ত্বক অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়। যখন মস্তিষ্ক থেকে মানসিক চাপের কারণে হরমোন নিঃসৃত হয়, তখন এটি দেহের ইমিউন পদ্ধতিকে প্রভাবিত করে বলে জানান গবেষকদলের প্রধান ড. পিটার এম এলিস।

পিটার বলেন, অ্যাড্রিনাল গ্রন্থি থেকে নি:সৃত হরমোন শরীরে ট্রমা এবং অসুস্থতা দূর করতে সাহায্য করে। এই হরমোনের সঙ্গে সহানুভূতির সরাসরি যোগাযোগ রয়েছে। কিন্তু চাপে থাকলে এই হরমোন কম নিঃসরিত হয়, এই হরমোনের কারণেই ত্বকে সমস্যা হয়। তাই ত্বক সুন্দর রাখতে চাপমুক্ত থাকার চেষ্টা করুন। পাশাপাশি চাপমুক্ত থাকার বিভিন্ন পদ্ধতি ব্যবহার করুন।