Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

আস্ত ক্যাঙারুকে খেয়ে ফেললো অজগর!

জানুয়ারি ২, ২০১৫, ১১:০০ এএম


আস্ত ক্যাঙারুকে খেয়ে ফেললো অজগর!

  বিশাল আকারের শিয়াল খাওয়ার দৃশ্য আমরা দেখেছিলাম। কিন্তু এবার ঘটেছে আরো বড় ধরনের ঘটনা। এক আস্ত ক্যাঙারুকে খেয়ে ফেললো অজগর।

অজগর বা যাকে আমরা এনাকোন্ডা হিসেবে চিনি, সেই অজগর আস্ত গরু, ছাগল, ভেড়া সব কিছুই গিলে খায়। প্রথমে শিকারীকে পেঁচিয়ে ফেলে অজগরটি।

এরপর যখন শিকারীর নড়াচড়ার কোনো উপায় থাকে না, তখন তাকে কামড়ে ধরে গিলতে শুরু করে। এভাবে একসময় পুরো বস্তুটাকে গিলে ফেলে অজগরটি।

অজগর সাপের শরীর এলাস্টিকের মতোই। শিকারকে ভেতরে নেয়ার সময় সাপের পাকস্থলি আকারে বাড়তে থাকে।

সম্প্রতি ক্যাঙারু খাওয়ার এমন ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের নিটমিলুক ন্যাশনাল পার্কে। সেখানে বিশাল আকারের এক অজগর একটি ক্যাঙারুকে পেঁচিয়ে ধরে।

এরপর যথানিয়মে গিলতে থাকে। ঘটনাটি বুঝতে পেরে বনরক্ষক ঘটনাস্থলে ছুটে যান ও ক্যামেরায় অজগরের ক্যাঙারু গেলার দৃশ্য ক্যামেরাবন্দি করেন তিনি।

বিশেষজ্ঞরা বলেছেন, একটি ক্যাঙারুকে হজম করতে অজগরের  সময় লাগে অন্তত এক সপ্তাহ। এটি খাওয়ার পর সে একমাস পর্যন্ত না খেয়েও থাকতে পারে।
 
এমনও দেখা গেছে, কোনো অজগর পেটপুরে খাওয়ার পর আবার রাতে শিকারে বের হয়েছে। ভাগ্যক্রমে যদি আরেকটি শিকার পেয়ে যায় তাহলে সেই খাবার খেয়ে অজগরটি টিকে থাকতে পারে অন্তত মাসতিনেক পর্যন্ত। পরবর্তী তিন মাস তাকে আর খাবারের জন্য বের হতে হবে না। সূত্র: ইন্টারনেট