Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

অতিথি পাখির কিচিরমিচিরে মুখরিত সিরাজগঞ্জের করতোয়া

ডিসেম্বর ১৩, ২০২০, ১০:০৫ এএম


অতিথি পাখির কিচিরমিচিরে মুখরিত সিরাজগঞ্জের করতোয়া

শীতের হিমেল হাওয়া বইতে না বইতেই আহার ও জীবিকার সন্ধানে হাজার মাইল দুর থেকে উড়ে আসা অতিথি পাখিদের কিচির-মিচির শব্দ ও মুক্ত আকাশে ডানা মেলে উড়ে চলা যেন মুখরিত করে তুলেছে করতোয়া নদী ও দর্শনার্থীদের। এমনই ঝাঁকে ঝাঁকে পরিযায়ী পাখির দেখা মিলছে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নওগাঁ গ্রাম ঘেষাঁ করতোয়া নদীতে। বর্তমানে এই পরিযায়ী পাখির সংখ্যা প্রায় ১০-১২ হাজার হবে বলে স্থানীয় পাখিপ্রেমীদের ধারণা।

নদীতে প্রতিদিনই সকাল-বিকেল দর্শনার্থীরা দেখছেন পরিযায়ী পাখির কলতান। নীলাকাশে ডানা মেলে উড়ে চলার কলকাকলিতে মুখর ও ডাকের শব্দে সৌন্দর্যঘেরা দৃশ্য উপভোগ করতে দর্শনার্থীদের আনাগোনা যেন নিত্যসঙ্গী। অনেকেই আবার ক্যামেরাবন্দী করতে ব্যাস্ত সেই মুহূর্ত।

এদিকে ঝাঁক বেঁধে বেশি পরিমাণ অতিথি পাখির আগমনকে উপহার হিসেবে নিয়েছে স্থানীয়রা। তারা সিদ্ধান্ত নিয়েছেন কোনো শিকারিকে এই এলাকায় প্রবেশ করতে দিবেন না। একই সাথে স্থানীয়রাও পাখি শিকার না করার প্রত্যয়ে অনড়।

সবাই মিলে অতিথি পাখি ও দেশীয় পাখির একটি নিরাপদ আশ্রয়স্থল তৈরি করতে উদ্যোগ নিয়েছেন। এ ক্ষেত্রে স্থানীয় প্রশাসনের সহযোগিতা ও পরামর্শও চেয়েছেন স্থানীয়রা।

শাহজাদপুর থেকে অতিথি পাখি দেখতে আসা মাতুয়ারা ইসলাম স্বপ্না বলেন, এ বছর করতোয়া নদীতে অনেক অতিথি পাখি এসেছে। পাখিগুলো দেখতে অনেক সুন্দর লাগছে। প্রতি বছরই এই অতিথি পাখি দেখতে আসি।

নওগাঁ গ্রামের বাসিন্দা শরিফুল ইসলাম শরিফ বলেন, এ বছর খাবারের আশায় ঝাঁকে ঝাঁকে আসা অতিথি পাখি চলনবিলের বিভিন্ন এলাকায় এসেছে। তবে নিরাপদ আশ্রয়ের অভাবে তারা জড়ো হচ্ছে করতোয়া নদীতে। এখানে গাছপালা বেশি। এ ছাড়া বিস্তীর্ণ জলাশয় থাকায় পাখিরা নিরাপদ আশ্রয় মনে করছে।

তাড়াশ কলেজের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মর্জিনা ইসলাম বলেন, অতিথি পাখি শীতকালের সৌন্দর্য। যার উপস্থিতিতে প্রকৃতিতে আসে নতুন রূপ। নির্দিষ্ট সময়ের পর এই পাখিগুলো চলে যায়। অতিথি পাখি আমাদের ক্ষতি করে না। অথচ দেশের বিভিন্ন স্থানে এ পাখি শিকার করা হয়। জীবন বাঁচাতে এসে জীবন দিতে হয় ভিনদেশি পাখিদের।

জীববৈচিত্র্য নিয়ে কাজ করা সিরাজগঞ্জের দ্যা বার্ড সেফটি হাউজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মামুন বিশ্বাস বলেন, এই মুহূর্তে জরুরি কাজ হচ্ছে অতিথি পাখিদের কোনোভাবে বিরক্ত না করা। এ ছাড়াও এই এলাকায় জনসচেতনতা বাড়াতে বিলবোর্ড, লিফলেট বিতরণ করা দরকার। আমরা এরই মধ্যে এ বিষয়ে উদ্যোগ
নিয়েছি।

এ প্রসঙ্গে রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা আহম্মদ নিয়ামুর রহমান বলেন, প্রাকৃতিক ভারসাম্য ও জীববৈচিত্র সংরক্ষণের স্বার্থে স্থানীয়দের পাশাপাশি প্রশাসনিক ভাবেও চলনবিল এলাকার পাখি রক্ষায় নজরদারি বাড়ানো হয়েছে।

তাড়াশ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মেজবাউল করিম বলেন, পাখি প্রকৃতির অলংকার। এ অলংকার ধ্বংস করা মানে পরিবেশ ধ্বংস করা। প্রকৃতির ভারসাম্য রক্ষার জন্য পাখির বিচরণ ক্ষেত্র মুক্তভাবে রক্ষা করতে হবে। আমি নিজে পাখির অভায়শ্রম দেখতে যাবো। সেখানে জনগণকে সচেতন করা হবে। যেন কেউ পাখিদেরকে বিরক্ত ও শিকার না করে।

আমারসংবাদ/কেএস