Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ছেড়া টাকা দিলেই মিলবে নতুন টাকা! (ভিডিও)

আশরাফি দিবা

ডিসেম্বর ২১, ২০২০, ০১:১০ পিএম


ছেড়া টাকা দিলেই মিলবে নতুন টাকা! (ভিডিও)

ছেড়া টাকা নিয়ে প্রতিনিয়তই কম বেশি সমস্যার সম্মুখীন হতে হয় সবাইকে। ছেড়া নোট মানেই অচল টাকা, যা কেউই নিতে চায় না। ব্যাংকে যেয়ে লাইন ধরে দাঁড়িয়ে নোট পাল্টানোর ঝামেলা পোহানোর ভয়ে, পকেটের কিংবা ব্যাগের এক কোনাতেই জায়গা হয় অচল নোটটির।

[media type="image" fid="102041" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

কিন্তু আপনি চাইলে খুব সহজেই আপনার ছেড়া অচল নোট বদলে নিয়ে সংগ্রহ করতে পারেন নতুন নোট। এরজন্য আপনাকে চলে যেতে হবে গুলিস্থানের টাকার বাজারে। যেখানে পুরাতন ২৫ পয়সা থেকে শুরু করে নতুন হাজার টাকারও সন্ধান মিলবে আপনার।

বছরের পর বছর ধরে গুলিস্তানের পাতাল মার্কেটের সিঁড়ির সামনের ফুটপাতে বসে এই টাকার হাট।যেখানে সারি সারি প্রতিটি দোকানে সাজানো থাকে নতুন-পুরাতন সব ধরনের টাকা। এখানে যেমন আপনি চাইলে ছেড়া টাকার বদলে নিতে পারেন নতুন টাকা, তেমনই নতুন টাকার বিনিময়ে সংগ্রহ করতে পারেন পুরাতন টাকা।

[media type="image" fid="102039" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

১০ টাকা থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্ত সবধরনের নোটের নতুন বান্ডেল যেমন পাবেন এখানে তেমনই পুরাতন ১ পয়সাও পাবেন এই ‘টাকাওয়ালাদের' কাছে। সেই সাথে সংগ্রহ করতে পারবেন স্মারক নোটসহ অন্যান্য দেশের মুদ্রাও।

[media type="image" fid="102040" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

টাকা ব্যবসায়ী নুরুজ্জমান খান মাখন বলেন, আমাদের মূলত ছেড়া টাকার ব্যবসা। ছেঁড়া টাকা নিয়ে অনেকেই বেকায়দায় পড়েন। যারা এই ছেঁড়া টাকা চালাতে পারে না কিছু কমিশনে এই টাকাগুলো বদলে দেই আমরা। 

[media type="image" fid="102042" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

এই টাকার হাটে ১০ টাকার একটি নতুন বান্ডিল কিনতে পারবেন অতিরিক্ত ৪০ টাকায়, অন্যদিকে ১০০ টাকার একটি বান্ডিল কিনতে পারবেন অতিরিক্ত ৬০ থেকে ৮০ টাকায়। তবে এই নির্ধারিত দামেই কিনতে হবে এমন নয়, আপনি চাইলে দরদাম করেও কিনতে পারেন নতুন টাকার বান্ডিল।

এছাড়াও ১০ টাকার একটি ছেড়া নোট দিলে ২ টাকা কমিশনে আপনি পাবেন ৮ টাকা। অন্যদিকে, ১০০ টাকার একটি ছেড়া নোটে ২০ টাকা কমিশনে ফিরে পাবেন ৮০ টাকা।

[embed]<iframe width="640" height="360" src="https://www.youtube.com/embed/U83PQHSheUU" frameborder="0" allow="accelerometer; autoplay; clipboard-write; encrypted-media; gyroscope; picture-in-picture" allowfullscreen></iframe>[/embed]

আমারসংবাদ/এমআর