Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

২০ কাটিয়ে ২১; যা হবে প্রাপ্তি

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ২, ২০২১, ১১:৩৫ এএম


২০ কাটিয়ে ২১; যা হবে প্রাপ্তি

প্রতিটা বছরই অর্জন আর হারানোর মধ্য দিয়ে অতিক্রম হয়ে থাকে। প্রাপ্তি আর অপ্রাপ্তির করিডোরে আবদ্ধ থাকে প্রত্যেকটি চলে যাওয়া বছর। ২০ যেন পুরোটাই ছিলো বিষময়। 

তবে, এই বিষের ছোবলেও আমাদের পদ্মাসেতুর মত অনেক বড় প্রাপ্তি তো ছিলোই। করোনার হামলায় কোণঠাসা থেকে বাদ যায়নি আমাদের দেশও। পাওয়া আর না পাওয়ার ভিতরেই বিদায় নিয়েছে ২০। 

২০ গিয়ে এসেছে ২১ ।  ২০ এর বিষাক্ততার তিক্ততায় আবদ্ধতা কাটিয়ে উঠার দ্বার উম্মোচন হোক এই ২১।  

যদি ২১ এ এসে সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আমাদের দর্শনে মিলবে যে সকল বিষয়।  

১। নতুন বছর ২১ এর সবচেয়ে বড় প্রাপ্তি হোক কোভিডের মত মহামারির আক্রমণ থেকে পরিত্রাণ। আর সে জন্য পুরো বিশ্বময় ছড়িয়ে যাবে করোনা টিকা। একটি টিকার পর আরও অনেক টিকা আবিস্কার হবে। সকলের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে।

২। গানের জগত থেকেও করোনার আক্রোশে বহু দূরে চলে গিয়েছি আমরা। আমাদের সবার ইউরোভিশন গানের লড়াইয়ের কথা কি মনে। নানা ধরনের সঙ্গীতের অনুষ্ঠানগুলিও আমরা মিস করেছিলাম ২০২০ তে। তবে নেদারল্যান্ডীদের রোটারডামে কর্তা বিশ্বাসী তারা ২০২১ সালে এই প্রতিযোগিতা করেই ছাড়বেন।

৩। করোনায় সবচেয়ে বেশি আঘাত লেগেছে ভ্রমণের ক্ষেত্রে।   বাঙালি এমনিতে খুব ভ্রমণপ্রিয় লোক।  তবে এই প্রিয়তাকে অপ্রিয় করেছিলো এই করোনার মত মহামারি।  সব কিছু কাটিয়ে আবার ২১ এ নেমে আসবে ভ্রমণের মহড়া।   দেশ বিদেশে আবারও ভ্রমণের হিড়িক নেমে আসবে এই ২১ এ।  

৪। ২০২০ সালে নাসারও কৃত্বির কমতি নেই।  ২০ এর ফেব্রুয়ারিতে তারা রোভার মঙ্গলের বুকে পা রেখেছিলো।  করোনার তাণ্ডবে থেমেও গিয়েছে সেই চলনিকা। ২১ এ সেসব কাটিয়ে আবারো নতুন করে আরো বেগবানে তার অসমাপ্ত কাজ শেষ  করবে নাসা।  

৫। ২০২০ সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল টোকিও অলিম্পিক। তবে করোনা মহামারির জেরে তা হতে পারেনি। তবে ২০২১ সালের জুলাই মাসে ফের টোকিও অলিম্পিকের পরবর্তী দিন নির্ধারিত হয়েছে। করোনার টিকা কতটা দেহ মনে প্রভাব ফেলে এতে অংশগ্রহণের সুযোগ করে দেয় সেটা দেখায় অপেক্ষায় এই ২১ এ।  

৬। ইউরো চ্যাম্পিয়ন্স লীগের কথা ভেবে হতাশ হয়ে বসে রয়েছেন ফুটবলপ্রেমীরা। ২০২০ সালে এই খেলা থেকে বঞ্চিত হয়েছে বিশ্ববাসী। তবে চিন্তা নেই আগামী সিজনেই এই খেলার আনন্দ নিতে পারবেন সকলেই। ১২টি দেশের ফুটবলাররা যখন নিজেদের কেরামতি দেখাবেন তখন ফের ভাগ হবে ফুটবলবিশ্ব।

৭। ফুটবলের পর ক্রিকেটের কথা না বলে কি থাকা যায়? পুরুষদের টি টোয়েন্টি বিশ্বকাপ ফের ফিরবে আন্তর্জাতিক স্তরে। ক্রিকেটের উন্মাদনা বিশ্বকে ফের এক করবে। প্রতিটি দেশই তাদের দলের হয়ে গলা ফাটাবে।

৮। মাইলস্টোনের কথা যদি বলতেই হয় তবে ওয়ার্ল্ড ডিজনি ওয়ার্ল্ডের কথা বলতেই হবে। ৫০তম বর্ষে পা দেবে এরা। নানা ধরনের জয় রাইড নিয়ে তারা অপেক্ষায় রয়েছে। কবে ফের আট থেকে আশির উপস্থিতি সেখানে হবে তা নিয়ে আশায় সকলেই।

৯। বিশ্বকে দূষণের হাত থেকে অনেকটাই বাঁচিয়েছে ২০২০। তবে ২১-এ ফের দূষণের মাত্রা বাড়বে। নতুন করে পৃথিবীকে বাঁচানোর কাজে ঝাঁপিয়ে পড়তে হবে। জ্বালানি বাঁচিয়ে বিশ্বের তাবৎ দেশ ফের বিশ্ব বাঁচানোর লড়াইতে নামবে।

১০। ২০১০ সালের জানুয়ারিতেই মার্কিন রাষ্ট্রপতি হিসাবে নিজের দায়িত্বভার গ্রহণ করবেন জো বাইডেন। তাকে যোগ্যে সহযোগিতা করবেন কমালা হ্যারিস। মার্কিন প্রেসিডেন্ট হিসাবে বাইডেনের নীতি বিশ্বে কোন প্রভাব ফেলবে তার দিকে তাকিয়ে সকলেই।

১১। নতুন টিভি শো নিয়ে যদি চিন্তা করেন তাহলে বলব, চিন্তা কেন নেটফ্লিক্স তো রয়েছে। প্রতিটি টিভি শো-কে ঘরে ঘরে নিয়ে গিয়েছে তারা। আগামীদিনেও এই কাজকে আরও সুচারুরূপে করবে তারা।

১২। টম ক্রুস ২০২১ সালে সকলকে চমকে দেবেন। তার নতুন ছবি তিনি করবেন পৃথিবীর বাইরে মহাকাশে। এবিষয়ে তিনি প্রয়োজনীয় প্রশিক্ষণ নিচ্ছেন। নাসার গ্রিণ সিগন্যাল পেলেই কেল্লাফতে। মহাকাশে দেখা যাবে টম ক্রজকে।

১৩। করোনাকালে আমাদের প্রযুক্তির ব্যবহার অনেক বেশি উন্নত হয়েছে। একে কাজে লাগিয়েই এবার প্রযুক্তির ব্যবহার আরও বাড়বে। কর্মস্থলে না গিয়ে বাড়িতে বসেই সমস্ত কাজ করানোর দিকেই নজর দেবে বিশ্বের শক্তিধর দেশগুলি। ফলে বাড়বে কর্মক্ষমতা।

১৪। ফোর জি, ফাইভ জিয়ের দিন শেষ। এবার আসরে নামবে সিক্স জি। প্রযুক্তিকে আরও দ্রুত সে সকলের কাছে পৌঁছে দেবে। মোবাইল পরিষেবা থেকে শুরু করে ইন্টারনেটে ঘটবে চরম বিপ্লব। জাপান, কোরিয়া ইতিমধ্যে এই সিক্স জি শুরু করেছে। এবার অপেক্ষা বাকিদের।

১৫। ওয়ালমার্ট, অ্যামাজনের কাজ আমরা করোনাকালে দেখেছি। এবার তারা ড্রোনের সহায়তা গ্রহণ করছে। প্রতিটি সামগ্রী ড্রোনের মাধ্যেমে তারা পৌঁছে দেবে বাড়িতে। ফলে সমস্ত ধরনের সংক্রমণ থেকে মুক্তি পাবে সকলে।

১৬। বৃটেনের ইতিহাসে নজির সৃষ্টির পথে রাণী এলিজাবেথ। তিনি ২০২১ সালে ৯৫ বছর পূর্ণ করবেন। তার এই বিরল নজিরের দিকে তাকিয়ে বিশ্ববাসী। তার জন্য রইল আগাম শুভেচ্ছা।

১৭। নস্টালজিয়া হবে যখন বিশ্বের তাবৎ বিনোদনের রসদ খুলে যাবে। স্পাইস গার্লরা ফের মনোরঞ্জন করবেন সকলের। তাদের ছন্দে ফের মাতোয়ারা হবে বিশ্ব।

১৮। কেনড্রিক লামার, কেসি মাসগ্রেভস, লর্ডি, কার্ডেল বি, অ্যাডেলরা তাদের নতুন মিউজিক অ্যালবাম নিয়ে অপেক্ষা করছেন। সেই গানের ছন্দে ফের মাতবে বিশ্ববাসী।

১৯। ২০২১, আমরা কতদিন আপনজনকে জড়িয়ে ধরিনি। সেই কাজ তুমি করতে পার। আমাদের সেই সাহস, বুদ্ধি দাও যাতে আমরা ফের প্রিয়জনকে নিজের ভালবাসা দিয়ে ভরিয়ে দিতে পারি।

২০।  ২০২১ শে ছিলো বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর মার্কিন নির্বাচন।   আর এই নির্বাচনে বিপুল ব্যবধানের হারলেও হার মানতে নারাজ ডোনাল্ড ট্রাম্প। সরকারিভাবে বাইডেনের জিতার পর নতুন বছরে দেখার পালা বাইডেনকে ক্ষমতার মসনদে। 

২১।  ২০ শে আমার সেরা অর্জন পদ্মা সেতু। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জন্য এটি যোগাযোগ ব্যবস্থার এক বিপ্লবিক পরিবর্তন। অর্থনৈতিক, রাজনৈতিক এবং সামাজিক দিক থেকে অনেক পরিবর্তন হবে বলে আশাবাদি আমাদের বুদ্ধিজীবীরা। ২১ শে এসে এখন দেখার পালা পদ্মা সেতুর সেই সয়লাভ।

আমারসংবাদ/এসএম/জেডআই