Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বসন্ত মেলা রঙ ছড়াচ্ছে নতুন উদ্যোক্তাদের মাঝে

ফেব্রুয়ারি ১৪, ২০২১, ০৮:১৫ এএম


 বসন্ত মেলা রঙ ছড়াচ্ছে নতুন উদ্যোক্তাদের মাঝে

ফাগুনের হাওয়া, ফুলে ফুলে ভ্রমর আর গাছে গাছে পলাশ আর শিমুলের মেলায় জানান দিচ্ছে প্রকৃতিতে আগমন হয়েছে ঋতুরাজ বসন্তের। ঋতুরাজকে বরণ করে নিতেই তো প্রকৃতির এতো বর্ণিল সাজ। বসন্ত মানে সব বিভেদ ভুলে, নতুন কিছুর প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার বার্তা। তাই কবির ভাষায় ‘ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত’। 

এই বসন্তকে বরণ করে নিতেই রাজধানীর বনশ্রীতে আয়োজন করা হয়েছে তিনদিন ব্যাপী বসন্ত মেলা। এই মেলার প্রধান আকর্ষণ নতুন উদ্যোক্তা এবং দেশীয় পণ্যের সমারোহ। 

যুগ এখন অনলাইনের। গত কয়েক বছর ধরে ই-কমার্স কিংবা অনলাইন মার্কেটিং এর প্রচলন শুরু হলেও, লকডাউনে এর আধিপত্য বেড়েছে দ্বীগুন। এখন সোশ্যাল মিডিয়া পেজনির্ভর উদ্যোগের মাধ্যমে নতুন জীবন শুরু করেছেন অনেকে। অনেকে আবার স্থবির ব্যবসাকেও দিয়েছেন গতি। তেমনই একঝাক তরুণ উদ্যোক্তার দেখা মিলবে বনশ্রীর বসন্ত মেলায়।
                                      
মেলায় প্রবেশ করতেই দেখা যায় সারি সারি সাজানো ছোট ছোট স্টল। দেশী-বিদেশী থ্রি-পিস, শাড়ি, গহনা, হোম ডেকোরেটরসহ বিভিন্ন ধরনের খাবারের সমারোহে সাজানো হয়েছে মেলার স্টল গুলো।

বসন্তের সাজে সেজে ক্রেতাদেরকে নিজেদের পণ্যের সাথে পরিচিত করানোর প্রচেষ্টায় রয়েছেন নতুন উদ্যোক্তারা। ক্রেতারা স্টলে আসছেন, দেখছেন এবং পছন্দ করে কিনছেন নিজেদের পছন্দের পণ্যটি। পুরো মেলায় জুড়ে রয়েছে শীত শেষে ফাগুনকে বরণের আমেজ।

বিভিন্ন অনলাইন পেজের স্বত্বাধিকারীরাই এই মেলার বিক্রেতা। তাদের পেজের জিনিস গুলো দিয়েই সাজিয়েছেন তাদের নিজেদের স্টল।

অনেক উদ্যোক্তারই এটি প্রথম মেলা। অনলাইনে যেখানে ক্রেতাদের সাথে ভার্চুয়ালি যোগাযোগ করা হয়, সেখানে মেলায় সরাসরি বেচাকেনা নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। 

এ বিষয়ে সানাদ কালেকশনের স্বত্বাধিকারী মোস্তারিয়া আশরাফি বলেন, "অনলাইনের থেকে সরাসরি বেচাকেনা করেই বেশি ভালো লাগছে। এখানে আমার পণ্যটি খুলে সবাইকে দেখাতে পারছি, বোঝাতে পারছি পণ্যটি সম্পর্কে । কিন্তু অনলাইনে সেই সুযোগটি নেই।" 

তবে নতুন উদ্যোক্তাদের জন্য মেলার এই প্লার্ট ফর্মটি নতুন দ্বার খুলে দেবে বলেই মনে করেছেন মেলায় অংশগ্রহণকারীরা।

অনলাইনের ক্রেতা-বিক্রেতাদের মধ্যে এই মেলা মিলবন্ধনের সেতু হিসেবে কাজ করবে, সেই চিন্তা থেকেই মেলার  উদ্যোগ নেন গাজি ইভেন্টের অর্গানাইজার শারমিন শাকিল মেঘলা।

সব মিলিয়ে বসন্তের এই মেলা রঙ ছড়াচ্ছে নতুন উদ্যোক্তাদের মাঝে, সেই সাথে দিচ্ছে নতুন কিছুর প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার বার্তা। 

আমারসংবাদ/এডি