Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

ছোটদের গল্প

আমার সংবাদ ডেস্ক

মার্চ ১৩, ২০২১, ০৬:৩৫ এএম


ছোটদের গল্প

বিচিত্র এই পৃথিবীতে বিচিত্র মানুষের সন্ধান মেলে। কেউ আকাশ সমান লম্বা তো কেউ অনেক বেশি খাটো। কিন্তু সমাজে লম্বা মানুষদের সবাই সম্মান করলেও খাটো মানুষদের হেয় করা হয় অনেকভাবে। তাদের বলা হয়ে থাকে বামন। কিন্তু এই বামনত্ব কী সেটাই অনেকে জানে না। 

বামনত্ব আসলে কী?

বামনত্ব মূলত হাড়ের ব্যাধি। ২০০টিরও বেশি শারীরিক ত্রুটির কারণে বামনত্ব হয়ে থাকে। এর মধ্যে অস্টিওজেনেসিস ইনফরেক্টিয়া অন্তর্ভুক্ত। এর ফলে শরীর বয়সের তুলনায় বাড়ে না। আকার, বিপাকীয় এবং হরমোনজনিত শারীরিক সমস্যার কারণেই বামনত্ব ঘটে থাকে। 

কিন্তু তারা উচ্চতায় ছোট হলেও মর্যাদায় কারো থেকে কম নয়। নিজেদের মনোবল নিয়ে এগিয়ে গেছেন জীবনে। আজ আমরা পৃথিবীর এমনই ৫ জন বামন মানুষের গল্প জানবো। যাদের জীবনের গল্প সিনেমার গল্পকেও হারায় মানায়।  

জ্যোতি কিসঙ্গে আমজে 

বিশ্বের সবচেয়ে খাটো নারী জ্যোতি কিসঙ্গে আমজে। তার উচ্চতা মাত্র ২৪.৭ ইঞ্চি লম্বা, ৬২.৮ সেন্টিমিটার।  ১৯৯৩ সালের ১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন তিনি। তবে উচ্চতায় ছোট হলেও জ্যোতির মেধায় আজ তিনি অনেকের চেয়ে অনেক উপরে। জ্যোতি পেশায় একজন অভিনেত্রী,  রাঁধুনি, উদ্যোক্তা এবং লেখক।  জ্যোতির ১৮ তম জন্মদিনে আনুষ্ঠানিকভাবে ‘বিশ্বের ক্ষুদ্রতম জীবিত নারী’ হিসাবে গিনেস বুক রেকর্ডে নিজের নাম লেখান।

জুনরে বালাউইং

অন্যান্য ভাই-বোনেরা স্বাভাবিক উচ্চতার হলেও ১ বছর বয়সে  শারীরিক বিকাশ বন্ধ হয়ে যায় জুনরে বালাউইংয়ের। তার উচ্চতা ছিল ২৩.৬ ইঞ্চি লম্বা, ৫৯.৯ সেন্টিমিটার। ১৯৯৩ সালের জুনে ফিলিপাইনে জন্মগ্রহণ করা জুনরের পারিবারিক অবস্থা খুব বেশি ভালো ছিল না। যার কারনে ১২ বছরের আগ পর্যন্ত তাকে কোনো চিকিৎসক দেখাতে পারেনি তারা। ততদিনে তিনি কারও সাহায্য ছাড়া উঁঠে দাড়াতে পারতেন না। পরবর্তীতে চিকিৎসার পর হাঁটতে শেখেন জুনরে। ১৮ বছর বয়সে তিনি ‘সবচেয়ে ছোট জীবিত ব্যক্তি’ খেতাবপ্রাপ্ত হন। কিন্তু মাত্র ২৭ বছর বয়সে মারা যান তিনি।

লিন ইউ-চিহ 

তাইওয়ানের লেখক এবং সমাজকর্মী লিন ইউ-চিহ । তার উচ্চতা ২৬.৬ ইঞ্চি, ৬৭.৫ সেন্টিমিটার। গিনেস বিশ্ব রেকর্ড অনুসারে, লিন ইউ-চিহ বিশ্বের সবচেয়ে খাটো ব্যক্তি।  অস্টিওজেনেসিস রোগের কারণে স্বাভাবিক শারীরিক উচ্চতা পাননি লিন। লিনের মতো ব্যক্তিদের সাহায্যার্থে অস্টিওজেনেসিস ইম্পের্পেকটা সমিতি প্রতিষ্ঠা করেছিলেন। ২০০৮ সালের মে মাসে, তিনি ‘দ্য ওয়ার্ল্ড স্মলেস্ট মি’ নামক ব্রিটিশ তথ্যচিত্রে হাজির হন।

চন্দ্র বাহাদুর ডাঙ্গি 

নেপালের বাসিন্দা চন্দ্র বাহাদুর ডাঙ্গি  ১৯৩৯ সালে জন্মগ্রহণ করেন।  গিনেস বুক অব রেকর্ডের তথ্যানুযায়ী, বামনদের মধ্যে তিনিই সবচেয়ে বয়স্ক ব্যক্তি যিনি ৭৫ বছর বেঁচে ছিলেন। তার উচ্চতা ছিল ২১.৫ ইঞ্চি লম্বা, ৫৪.৬ সেন্টিমিটার।  চন্দ্র পেশায় একজন কৃষক ও কারিগর ছিলেন। ২০১২ সালে নিজ উচ্চতা গুণে বিশ্ব রেকর্ড গড়েন তিনি। তখন বিশ্বের সবচেয়ে খাটো মানব হিসেবে পরিচিতি লাভ করেন চন্দ্র। তার পাঁচ ভাইয়ের মধ্যে তিনজন লম্বায় চার ফুটেরও কম এবং বাকি দুই ভাই ও দুই বোন স্বাভাবিক উচ্চতার। ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন তিনি।

ইস্তান টথ 

উচ্চতা কখনো জীবনে থমকে যাওয়ার কারণ হতে পারে না তার বড় উদহারন ছিল ইস্তান টথ। ইস্তান টথ একজন হাঙ্গেরিয়ান। তার উচ্চতা মাত্র ২৬ ইঞ্চি। কিন্তু সার্কাসে বিশ্বের সবচেয়ে ছোট এক বাইকে চড়ে দর্শকদের আনন্দ দিতেন। এভাবে জীবনে সাফল্য আনেন তিনি। এমনকি তার স্ত্রী একজন স্বাভাবিক উচ্চতার নারী এবং তাদের ৩২ বছর বয়সী একজন কন্যা সন্তানও রয়েছেন।  তার নিজের একটি ওডি গাড়িও ছিল। ৫০ বছর বয়সে মারা যান তিনি।

আমারসংবাদ/এডি