Amar Sangbad
ঢাকা বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪,

এদিনই পাকবাহিনী পরাজয় বরণ করে

নিজস্ব প্রতিবেদক 

ডিসেম্বর ৬, ২০২১, ০৭:১৫ পিএম


এদিনই পাকবাহিনী পরাজয় বরণ করে

আজ মঙ্গলবার ৭ ডিসেম্বর। ভারতের স্বীকৃতির পরে একাত্তরের এই দিনে রণাঙ্গনে ও রণাঙ্গনের বাইরে প্রতিটি মানুষ অধিকতর সাহস নিয়ে অগ্রযাত্রা অব্যাহত রাখার প্রয়াস পায়। আবেগ আর আকাঙ্ক্ষার সম্মোহনী শক্তি নিয়ে দূরন্ত মুক্তিযোদ্ধারা এগিয়ে যায়। 

শত্রু মোকাবিলা কিংবা পরাভূত করতে স্থানে স্থানে চলে সম্মুখসমর। স্বাধীনতা চাই, বিজয় চাই, পরাধীনতার শিকল ভাঙতে চাই। যেকোনো মূল্যে প্রিয় মাতৃভূমিকে মুক্ত করতে হবে পাকিস্তানি দখলদার বাহিনীর কবল থেকে। 

১৯৭১ সালের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি মার্কিন প্রস্তাব গ্রহণ করা হয়। প্রস্তাবের পক্ষে ১০৪টি এবং বিপক্ষে ১১টি ভোট পড়ে। ১০টি দেশ ভোট প্রদান থেকে বিরত থাকে। সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাবে অবিলম্বে যুদ্ধবিরতি এবং সেনা প্রত্যাহারের জন্য ভারত পাকিস্তানের প্রতি আহ্বান জানায়। প্রস্তাবে আন্তর্জাতিক পর্যায়ে পাকিস্তানের পক্ষাবলম্বন থাকলেও বাংলাদেশের বিজয়কে তা প্রতিহত করতে পারেনি। 

একাত্তরের বীর যোদ্ধাদের মুক্তি অর্জনের ধারাবাহিকতায় ৭ ডিসেম্বর মুক্ত হয় শেরপুর জেলার নালিতাবাড়ী, মাগুরা, গোপালগঞ্জ, নোয়াখালী, ঝিনাইদহ, বরিশাল, ময়মনসিংহ, সাতক্ষীরা, কুমিল্লার বরুড়া, সিলেটের বালাগঞ্জ, সুনামগঞ্জের ছাতকসহ বিভিন্ন অঞ্চল। 

এদিন সিলেটে হেলিকপ্টারযোগে অবতরণ করেছিল ভারতীয় সেনারা। তাদের সহযোগিতায়ই মুক্তিবাহিনী সিলেট, মৌলভীবাজারকে মুক্ত করে। জামালপুর সীমান্তে চলছিল প্রচণ্ড যুদ্ধ। মূলত এ দিনেই পাকবাহিনী পরাজয় বরণ করে।