Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

শরীরে ওজন কমবে যে চার ধরনের ডাল খেলে

আমার সংবাদ ডেস্ক

ডিসেম্বর ২১, ২০২০, ০৬:৫৫ এএম


শরীরে ওজন কমবে যে চার ধরনের ডাল খেলে

ডায়েট, জিম, ইয়োগা। শরীরের ওজন কমাতে কত কিছুই না করছেন! তারপরেও ওজন কমছে না? তবে একটি সহজ সমাধান আছে ওজন কমানোর। এজন্য প্রতিদিনের খাদ্য তালিকায় বিভিন্ন ধরনের ডাল রাখতে পারেন, তাতে ওজন তো কমবেই, পাশাপাশি শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টিও মিলবে।

কয়েক পদের ডাল রয়েছে; যাতে আছে প্রচুর পরিমাণে পুষ্টি। একেক ডালে একেক রকমের পুষ্টি রয়েছে। আর এই কারণে প্রতিদিনের খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের ডাল রাখতে পারেন। 

চলুন তবে জেনে নেয়া যাক যে ধরনের ডাল খেলে কমবে ওজন সে সম্পর্কে-   

মসুর ডাল

মসুর ডাল ওজন কমাতে বেশ উপকারী। এই ডাল সঠিক পরিমাণ কার্বোহাইড্রেট এবং লো-ফ্যাট যুক্ত। এতে ফাইবার বেশি থাকে। এটি হজম ক্ষমতা বৃদ্ধি ও ওজন হ্রাস করতে সহায়তা করে। মসুর ডালে শরীরের জন্য প্রয়োজনীয় প্রোটিন, ভিটামিন, অ্যামিনো অ্যাসিড, ফাইবার, পটাশিয়াম, আয়রন, প্রভৃতি প্রচুর পাওয়া যায়। ১০০ গ্রাম মসুর ডালে ৩৫২ ক্যালোরি এবং ২৪.৬৩ গ্রাম প্রোটিন রয়েছে, যা প্রোটিনের দৈনিক মানের ৪৪ শতাংশ।

মুগ ডাল

সুন্দর গন্ধের জন্য মুগ ডাল বেশ পরিচিত। সাধারণত বাজারে দুই প্রকারের মুগ ডাল পাওয়া যায়, এই ডাল খোসা ছাড়া হলুদ রঙের আর খোসাসহ সবুজ রঙের। এই ডাল খাওয়ার সবচেয়ে লাভজনক দিকটি হলো, এটি ওজন কমাতে সাহায্য করে। 

মুগ ডাল ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ, যা আমাদের দীর্ঘ সময়ের জন্য তৃপ্ত রাখে। এছাড়াও, এই ডাল খুব সহজেই হজম হয়ে যায়।

কুলথি ডাল

ইংরেজিতে এটি হর্স গ্রাম নামেও পরিচিত। কুলথি ডাল ওজন কমাতে বেশ উপকারী এবং আমাদের দেহের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। 

কুলথি ডাল প্রোটিনের সেরা উৎস, যা আপনি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন। এই ডালে ভিটামিন, ফাইবার, মিনারেলস রয়েছে এবং এতে ক্যালোরিও কম থাকে, যা ওজন হ্রাসে খুবই সহায়ক। ওজন কমাতে চাইলে এসব ডাল নিয়মিত পাতে রাখুন। পাশাপাশি বজায় রাখুন স্বাস্থ্যকর ডায়েট, শরীরচর্চা ও ভালো ঘুম।

কাবলি ছোলার ডাল

কাবলি ছোলার ডাল অবশ্য বাঙালির রান্নাঘরে একটু কমই থাকে। তবে এগুলোও সহজে ওজন কমাতে সাহায্য করে। এই জাতীয় ভারী ডাল আপনার পাচনতন্ত্রে হজম হতে একটু বেশী সময় নেয়। ফলে খাওয়ার অনেকক্ষণ পরেও পেট বেশ ভারী ভারী লাগে। অন্যকিছু সঙ্গে সঙ্গে খেতে ইচ্ছে করে না। 

তাছাড়া এতে রেসিস্ট্যান্স স্টার্চ নামে একধরণের ফ্যাট বার্নিং কার্বোহাইড্রেট থাকে, যা তাড়াতাড়ি ওজন কমাতে সাহায্য করে। সম্প্রতি ন্যাশানাল হেলথ অ্যান্ড নিউট্রিশন এক্সামিনেশন সার্ভের করা পরীক্ষা থেকে জানা গেছে কাবলি ছোলার ডাল যারা নিয়মিত খান, তাদের ওজন কম হয়, ভুঁড়িও কম হয়। তাছাড়া কোলেস্টেরল বা ট্রাইগ্লিসারাইডের মাত্রাও এদের অনেক কম থাকে।

আমারসংবাদ/জেডআই