Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

সুস্বাদু ক্রিমি চিকেন পাস্তা

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ১৭, ২০২১, ০৮:২৫ এএম


সুস্বাদু ক্রিমি চিকেন পাস্তা

পাস্তা পছন্দ করেন না এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে। কিন্তু কিছু কিছু মানুষের পছন্দ হওয়া স্বত্তেও, ঝাল অপছন্দ হওয়ায় তারা মন ভরে পাস্তা খেতে পারেন না। কিন্তু জানেন কী চাইলেই বানাতে পারেন ঝালবিহীন পাস্তা। ভাবছেন মিষ্টি পাস্তা আবার কেমন খেতে হবে! এই প্রশ্নের উত্তর পেতে খেয়ে দেখতে পারেন ঝালবিহীন ক্রিমি চিকেন পাস্তা।

চলুন জেনে নেই রেসিপি-- 

প্রয়োজনীয় উপাদানঃ

* ৩৫০ গ্রাম পাস্তা।

 * ৩০ গ্রাম মাখন।

* ১/৪ কাপ লেবুর রস।

 * ৩০০ মিলিগ্রাম ক্রিম।

 * ১-২টি ছোট পেঁয়াজ কুঁচি।

 * ২ কোয়া রসুন কুঁচি।

 * ৩-৪ কাপ চিকেন স্টক।

 * ২ টেবিল চামচ ময়দা।

 * ২০০ গ্রাম হাড়বিহীন চিকেন।

 * ২-৩ টেবিল চামচ অলিভ অয়েল।

* ১/২ কাপ গ্রেট করা পারমাজান চিজ।

 * স্বাদমতো লবণ ও গোলমরিচের গুঁড়া।

প্রস্তুত প্রনালিঃ

প্রথমে পাস্তা সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার একটি বাটিতে লবণ ও গোলমরিচের গুঁড়ার সঙ্গে ময়দা মিশিয়ে এতে মুরগীর মাংসের ছোট টুকরাগুলো দিয়ে মাখিয়ে নিন।

এরপর মাঝারি তাপে পাত্রে অর্ধেক অলিভ অয়েল ও মাখন গরম করে নিন। তেল ও মাখনের মিশ্রণ গরম হয়ে এলে এতে ময়দা মিশ্রিত মাংস বাদামী করে ভেজে তুলে নিন। বাকি তেল ও মাখন গরম করে এতে রসুন ও পেঁয়াজ কুঁচি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে এলে এতে চিকেন স্টক, লেবুর রস ও ক্রিম দিয়ে চামচের সাহায্যে নেড়ে অপেক্ষা করুন। মিশ্রণে বলক আসলে চুলার আঁচ কমিয়ে আগে থেকে ভেজে রাখা মুরগীর মাংসগুলো দিয়ে দিন।

এবার ক্রিমের সসে মাংস নেড়ে চুলার আঁচ আরও কিছুটা কমিয়ে পাত্রের মুখ ঢেকে দিন। ৫ মিনিট পর সস টেনে আসলে এতে সিদ্ধ করা পাস্তা দিয়ে দিন। সস ও মাংসের সঙ্গে পাস্তা ভালোভাবে মিশিয়ে নেওয়ার পর পারমাজান চিজ ছড়িয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে নিন।

ব্যাস তৈরি হয়ে গেল ক্রিমি চিকেন পাস্তা । পাস্তার উপর চিজ, লেমন জিস্ট ও বাসিল পাতা ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন ক্রিমি চিকেন পাস্তা।

আমারসংবাদ/এডি