Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

খিচুড়ির তালিকায় নতুন সংযোজন চিংড়ি খিচুড়ি

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ২৩, ২০২১, ০৯:০০ এএম


খিচুড়ির তালিকায় নতুন সংযোজন চিংড়ি খিচুড়ি

খিচুড়ি প্রিয় মানুষদের খিচুড়ি উৎসবের জন্য বৃষ্টি উপলক্ষ্য লাগে না। কখনো সবজি খিচুড়ি তো কখনো ভুনা খিচুড়ি, ইচ্ছে মতো রেসিপিতে বানিয়ে নেন পছন্দের খাবারটি। এসব খিচুড়ি প্রিয় মানুষদের খিচুড়ির রেসিপির তালিকায় নতুন সংযোজন হতে পারে চিংড়ি খিচুড়ি। 

চলুন জেনে নেই রেসিপি-- 

প্রয়োজনীয় উপকরণঃ

 * ১ কাপ বাসমতি চাল

* ১-২ কাপ মুগডাল

* ১ চা চামচ শুকনা মরিচ গুঁড়া 

* ১/৩ কাপ ঘি 

* আড়াই কাপ গরম পানি 

* ১২-১৪টি ছোট চিংড়ি।

* ১/৪ চা চামচ শাহি জিরা। 

* ১ টেবিল চামচ আদা বাটা

* ১/৪ কাপ পেঁয়াজ বাটা 

* ১ চা চামচ রসুন বাটা 

* ৫-৬টি কাঁচামরিচ বাটা

* ২ টেবিল চামচ কাঁচা বাদাম

* লবণ ও গরম মশলা পরিমাণমতো

প্রস্তুত প্রনালীঃ

প্রথমে মুগডাল এবং বাসমতি চাল ভালোভাবে ধুয়ে এক ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে দিন। মাঝারি তাপে একটি পাত্রে ঘি গরম করে এতে গরম মশলা, আদা বাটা, রসুন বাটা, কাঁচামরিচ বাটা, পেঁয়াজ কুঁচি, মরিচ গুঁড়া ও জিরা গুঁড়া দিয়ে ভালোভাবে মশলা কষিয়ে নিন। এখন এতে চিংড়িগুলো দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। 

চিংড়ি থেকে গন্ধ ছাড়লে ডাল ও চাল দিয়ে দিন মশলাতে। ৫ মিনিট ভালোভাবে নেড়ে মশলা, চিংড়ি, ডাল ও চাল সম্পূর্ণভাবে মিশিয়ে নিন। চালে-ডালে মাখামাখা হয়ে গেলে এতে আড়াই কাপ গরম পানি দিয়ে দিন। পানি দেওয়ার পর সবকিছু কিছুক্ষণ নাড়ার পর পানি টেনে আসলে উপরে ঘি ছড়িয়ে চুলার আঁচ কমিয়ে মিনিট বিশেকের মতো দমে রেখে দিন। পাত্রের মুখ খুলে দেখতে হবে চাল সিদ্ধ হয়েছে কিনা।

সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ধনিয়া পাতা কুঁচি ও কাঁচামরিচের ফালি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন গরম গরম সুস্বাদু চিংড়ি খিচুড়ি।

আমারসংবাদ/এডি