Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

জিভে জল আনা ‘ইলিশ পাতুরি’

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ৩, ২০২১, ১১:৩০ এএম


 জিভে জল আনা ‘ইলিশ পাতুরি’

মাছে ভাতে বাঙালির অন্যতম পছন্দের খাবার ইলিশ। সর্ষে ইলিশ থেকে শুরু করে খিচুরি ইলিশ সবার প্রিয়। ইলিশের এই পছন্দের খাবারের তালিকায় নতুন সংযোজন হতে পারে ‘ইলিশ পাতুরি’। 

চলুন জেনে নেই রেসিপি-- 

প্রয়োজনীয় উপকরণ

* ৬ টুকরা ইলিশ মাছ মাথা ও লেজবিহীন

* আধা চামচ হলুদ

* ১ চামচ পোস্ত বাটা 

* ১ চামচ কাঁচা মরিচ বাটা 

* ২ চামচ সরষের তেল

* ২ চামচ টক দই 

* ১ চামচ সাদা সরষে বা কালো সরষে বাটা

* ২ চামচ নারকেল বাটা 

* কিছুটা পরিস্কার সাদা সুতো

* ১ ফুট লম্বা কলাপাতা

* স্বাদমতো লবণ

প্রস্তুত প্রনালী 

একটা বাটিতে টক দই, পোস্ত বাটা, সর্ষে বাটা,লবণ, হলুদ, কাঁচা মরিচ বাটা, নারকেল বাটা আর সর্ষের তেল ভাল করে মিশিয়ে নিয়ে ইলিশ মাছের পিসগুলিতে এই মিশ্রনটা ভাল করে মেখে ১৫ মিনিট ম্যারিনেট করে রেখে দিন। 

এবার কলাপাতা গুলোকে একটু আগুনের উপর হালকা করে ধরে আগুনের আঁচ লাগিয়ে নিন, যেন পাতাগুলো সহজে ছিড়ে না যায়। তারপর কলাপাতায় নিচের দিকে সর্ষের তেল মাখিয়ে নিন।

একটা কলাপাতার টুকরোতে তেল মাখানো দিকে একটা ইলিশ মাছের পিস রেখে সুতোর সাহায্যে ভাল করে পাতাটা ভাঁজ করে বেঁধে নিন। হাড়িতে অল্প পানি নিয়ে হাড়ির উপরে একটি পাতলা সুতি কাপড় সুতো দিয়ে হাড়ির সাথে ভালো করে বেঁধে দিন। 

পানি গরম হয়ে ফুটে উঠলে কাপড়ের উপর পাতায় বাঁধা মাছ গুলো ঢাকনা দিয়ে ভালো করে ঢেকে দিন। এরপর ১০-১৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করুন। মাছ সেদ্ধ হয়ে গেলে ঢাকনা খুলে পাতায় বাঁধা মাছ গুলোকে পাত্রে তুলে রাখুন। কলাপাতার সুতোর বাঁধন খুলে ফেলুন। ব্যাস তৈরি হয়ে গেল মজাদার  ইলিশ মাছের পাতুরি।  

আমারসংবাদ/এডি