Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

দারুণ মজার পাভলোভা

আমার সংবাদ ডেস্ক

মার্চ ২, ২০২১, ০৯:২৫ এএম


দারুণ মজার পাভলোভা

বাসায় ভালো কিছু রান্নার আয়োজন হলে একটু মিষ্টি মুখ না করলে কী হয়। আপনার মিষ্টির তালিকায় নতুন সংযোজন হতে পারে পাভলোভা। ঘরোয়া কিছু উপাদান দিয়ে বানিয়ে ফেলতে পারেন পাভলোভা।

চলুন জেনে নেই রেসিপি-- 

প্রয়োজনীয় উপকরণ :

* ১ কাপ দুধ 

* স্বাদমতো চিনি

* পরিমাণমতো জেল ফুড কালার

* সাজানোর জন্য ওরিয়ো বিস্কুট

* ৪টি ডিমের সাদা অংশ

 * ১ চা চামচ ভ্যানিলা এসেন্স

* ১ চা চামচ লেবুর রস 

* ২  চা চামচ কর্ণফ্লাওয়ার

* ১ প্যাকেট উইপড ক্রিম 

প্রস্তুত প্রণালী: 

প্রথমে ডিমের সাদা অংশকে একটি বিটার দিয়ে বিট করে নিন। উইস্ক দিয়ে মেশালে হাত ব্যথা হয়ে যায় পরে অনেক সময় লাগে। ডিমের কুসুম বিট করার সময় এর সাথে অল্প অল্প করে চিনি মেশাতে হবে আর বিট করতে হবে। যখন দেখবেন সাদা একটা ভাব চলে এসছে এবং লক্ষ্য করে দেখবেন বাটি উপর করলেও মিশ্রণটি পরে যাচ্ছে না তখন বুঝবেন আর বিট করতে হবে না হয়ে গেছে। এ পর্যায়ে বিট করা বন্ধ করে দিতে হবে এবং একে একে এর মধ্যে ভ্যানিলা এসেন্স, লেবুর রস, কর্ণফ্লাওয়ার দিয়ে একটি স্প্যাচুলা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এবার এই মেরাং কে আমি তিন ভাগে ভাগ করব। এর কারণ হলো একটি মেরাং সাদা রেখে, অন্য একটিতে পিংক এবং অন্য আরেকটিতে নীল রং মিশিয়ে নেব। যেহেতু বাচ্চাদের জন্য তাই এই রঙের মিশ্রণ। চাইলে সম্পূর্ণ সাদাও রাখতে পারেন।আমি আমার মেয়ের পছন্দের রং মিশিয়েছি আপনারা আপনাদের পছন্দের রং মিশিয়ে নেবেন। জেল ফুড কালার ব্যবহার করার চেষ্টা করবেন। জেল ফুড কালার আপনি খুব সহজেই পেয়ে যাবেন আগোরা, স্বপ্ন কিংবা নিউ মার্কেটের কাঁচা বাজারের দোকানগুলোতে। এই ডেজার্টটিতে সাধারণত জেল কালার ব্যবহার করা হয়। যদি জেল ফুড কালার না পাওয়া যায় তাহলে অন্য যেকোন ফুড কালার ব্যবহার করা যাবে।

 এবার একটি বেকিং ট্টেতে বেকিং সিট বিছিয়ে নিন এখন একটি পাইপিং ব্যাগে মেরাং ভরে ছোট ছোট করে পেচিয়ে পেচিয়ে  তিনটি রঙের মেরাং দিয়ে পাইপ করে নিন। এখন ওভেনে ২২০ ডিগ্রি ফারেনহাইট অথবা ১০৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১ ঘন্টা ১৫ মিনিট বেক করে নিন।

এবার উইপড ক্রিম বানানোর পালা। প্যাকেটের নিদের্শনা অনুযায়ী বানিয়ে ফেলুন উইপড ক্রিম। আর এর জন্য দুধ লাগবে তাই দুধ ১ কাপ নিয়েছিলেন।

পাভলোভাগুলোর উপর উইপড ক্রিম দিয়ে তার উপর ওরিয়ো বিস্কুট কিছুটা গুড়া করে ছিটিয়ে দিন আর ছোট করে ভেঙে উপরে দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। 

আমারসংবাদ/এডি