Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

মজাদার ফিশ কবিরাজি কাটলেট

আমার সংবাদ ডেস্ক

মার্চ ২৪, ২০২১, ১১:১০ এএম


মজাদার ফিশ কবিরাজি কাটলেট

অনেক বাচ্চায় আছে যারা মাছ খেতে পছন্দ করে না। আবার রোজ রোজ মাছ ভাঁজি কিংবা মাছের ঝোল খেতেও চলে আসে এক ঘেয়েমি। এই এক ঘেয়েমি দূর করে মাছের স্বাদে নতুনত্ব আনতে পারে ফিশ কবিরাজি কাটলেট। খুব সহজেই কিছু ঘরোয়া উপাদান দিয়ে বানিয়ে ফেলা যায় এই রেসিপিটি।

চলুন জেনে নেই রেসিপি-  

প্রয়োজনীয় উপকরণ :

* ৪ টা ভেটকি মাছের ফিলে

* কভারেজের উপকরণ

* ৩টি ডিম 

* ২ চামচ কর্নফ্লাওয়ার

* স্বাদ মতো লবণ 

* ১ চামচ থেঁতো করা গোলমরিচ 

* সর্ষের তেল

* ১ টা মিহি করে কুচিয়ে নেওয়া পেঁয়াজ

* ১ চামচ আদা বাটা

* ১ চামচ রসুন বাটা 

* ২ চামচ লেবুর রস

* ৩ টেবিল চামচ কুচনো ধনেপাতা 

* স্বাদ অনুযায়ী কুচনো কাঁচামরিচ 

* ১ চামচ গোটা গরম মশলার গুঁড়ো

* আধ চামচ গোলমরিচ গুঁড়ো

* স্বাদ মতো লবণ

* আধ চাচামচ চাট মশলা

* ৪ টেবিল চামচ ব্রেডক্রাম্ব

প্রস্তুত প্রণালী: 

প্রথমে ভেটকির ফিলেতে লেবুর রস, পেঁয়াজকুচি, আদা-রসুনবাটা, কাঁচা মরিচ, গরম মশলা, চাট মশলা, ধনেপাতা, ব্রেড ক্রাম্ব, লবণ, গোলমরিচ মিশিয়ে ভাল করে মেখে ফ্রিজে রেখে দিতে হবে। এরপর ফ্রিজ থেকে বার করে কাটলেটের আকারে তৈরি করে নিতে হবে। কাটলেটের গায়ে মাখিয়ে নিতে হবে আর একটু ব্রেডক্রাম্ব। এবার অন্য আর একটি পাত্রে ডিম, কর্নফ্লাওয়ার, গোলমরিচ ও পানি যোগ করে তা ভাল করে ফেটিয়ে নিতে হবে। 

ডুবো তেলে ভাজতে হবে তাই প্যানে একটু বেশি করে তেল গরম করে নিতে হবে। কাটলেটগুলোকে ডিমের ব্যাটারে ডুবিয়ে তেলে ছেড়ে দিতে হবে। আঁচ কমিয়ে ভাজতে থাকুন। সোনালি হয় এলে দ্রুত হাতে একটি ঝাঁজরির মাধ্যমে গোটা কাটলটের গায়ে ছড়িয়ে দিতে হবে ডিমের ব্যাটারটা। সঙ্গে সঙ্গে ডিমের আস্তরণ প্রচুর ফেনার জন্ম দেবে। এই ফেনা দিয়েই মুড়ে দিতে হবে কাটলেটকে। তবে পুরোটাই খুব দ্রুত আর তেলের মধ্যেই। এবার ওই অবস্থায় কিছুক্ষণ ভেজে তুলে নিতে হবে।ব্যাস তৈরি হয়ে গেল  ফিশ কবিরাজি কাটলেট।

আমারসংবাদ/এডি