Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

করোনায় করণীয় নির্ধারণে সরকারের শীর্ষ কর্মকর্তাদের বৈঠক

নিজস্ব প্রতিবেদক

জুলাই ২৭, ২০২১, ০৯:০৫ এএম


করোনায় করণীয় নির্ধারণে সরকারের শীর্ষ কর্মকর্তাদের বৈঠক

সারাদেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। প্রতিদিনই করোনায় আক্রান্ত ও উপসর্গ নিযে মারা যাচ্ছে মানুষ। কঠোর লকডাউন দিয়েও করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতি নিয়ে সরকারের শীর্ষ পর্যায়ের এক সভা সচিবালয়ে শুরু হয়েছে।  

মঙ্গলবার (২৭ জুলাই) দুপুর দেড়টার দিকে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে এ সভা শুরু হয়। সরাসরি ও ভার্চ্যুয়ালি এতে সংশ্লিষ্টরা অংশ নিয়েছেন।  

স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে সচিবালয়ে একটা বড় সভা অনুষ্ঠিত হবে বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম আগের দিন জানিয়েছেন।  

তিনি বলেন, হাসপাতালের সিট বাড়িয়ে, চিকিৎসক বাড়িয়ে এগুলো (করোনা) নিয়ন্ত্রণ করা যায় না। ইউরোপের দেশগুলো দেখেন স্পেন, ডেনমার্ক, সুইডেন, নরওয়ে, জার্মানি। জার্মানিতো অসহায় হয়ে পড়েছিল। ইন্ডিয়ার অবস্থা দেখেন কী হয়েছে। মানুষ যদি মাস্ক না পরে, দূরত্ব না মানে ইট উইল বি অলমোস্ট ইমপসিবল।

‘লকডাউন’ আর বাড়ানো হবে কিনা, কঠোর করা হবে কিনা এ বিষয়ে তিনি বলেন, বুধবার (২৮ জুলাই) আমরা সভা করবো। তারপর সিদ্ধান্ত।

উল্লেখ্য, ঈদের বিরতি দিয়ে গত ২৩ জুলাই ভোর থেকে সারাদেশে আবারও লকডাউনের কঠোর বিধিনিষেধ শুরু হয়েছে। অফিস-আদালত, গণপরিবহন বন্ধ রাখার পাশাপাশি অতি জরুরি প্রয়োজন ছাড়া মানুষকে ঘর থেকে বের হতে নিষেধ করা হয়েছে। কিন্তু সংক্রমণ কমছে না।

দৈনিক রোগী শনাক্ত ও মৃত্যু- দুই ক্ষেত্রেই রেকর্ড হয়েছে সোমবার। এক দিনে ১৫ হাজার ১৯২ জন কোভিড-১৯ রোগী শনাক্তের পাশাপাশি ২৪৭ জনের মৃত্যু হয়েছে, যা এ যাবৎকালের সর্বোচ্চ। পরিস্থিতি সামাল দিতে গত ১ জুলাই দেশে লকডাউন জারি করা হলেও বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা করে কোরবানির ঈদের সময় নয় দিন তা শিথিল করা হয়েছিল।

অগাস্ট মাসে আরও ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে বলেও এখন আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। চলমান ‘কঠোর লকডাউন’ ৫ অগাস্ট পর্যন্ত চালানোর ঘোষণা রয়েছে সরকারের। সংক্রমণ কমাতে বিশেষজ্ঞরা লকডাউনের পক্ষে বললেও তা আবার মানুষকে জীবিকার সঙ্কটে ফেলছে, সেটাও সরকারকে ভাবতে হচ্ছে।

আমারসংবাদ/এআই