Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

রাতের কম ঘুম হতে পারে বড় ক্ষতির কারণ

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ২৮, ২০২১, ১০:৩৫ এএম


রাতের কম ঘুম হতে পারে বড় ক্ষতির কারণ

আজকাল রাতে না ঘুমানো একটি ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। কিন্তু রাতে না ঘুমানো এবং সারাদিনের কর্মব্যস্ততায় ঘুমের ঘাটতি তৈরি হয়ে যায়। যা শরীরের জন্য বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। 

চিকিৎসকরা বলছেন রাতে কম ঘুমানোর জন্য শুধু ডিমেনশিয়াই নয়, মানসিক চাপ, হাটের্র অসুখ, উচ্চ রক্তচাপ, স্থূলতাও বাড়তে পারে। 

যেখানে আমরা রাতের পর রাত না ঘুমিয়ে কাটাচ্ছি সেখানে এক রাতের কম ঘুমকেও ক্ষতিকর বলছেন চিকিৎসকরা।

চিকিৎসকদের মতে, এক রাতের কম ঘুমও রীতিমতো ক্ষতিকর। না ঘুমানোর ফলে যে ক্লান্তি তৈরি হয়, সেই ক্লান্তিই ধীরে ধীরে ডেকে আনতে পারে স্মৃতিশক্তি সংক্রান্ত সমস্যা। অন্যদিকে,পর্যাপ্ত ঘুম যে কাউকে অনেক বেশি চনমনে রাখে, বাড়ে ততই কর্ম ক্ষমতাও।

ভারতীয় মনোরোগ চিকিৎসক অনিরুদ্ধ দেব এ বিষয়ে বলেন, কম ঘুম হওয়া দিন দিন মহামারির মতো ছড়িয়ে পড়েছে। যার থেকে শুধু মানসিক সমস্যাই নয়, হৃদরোগও হতে পারে।

তিনি আরও বলেন, রাতে ৮ ঘণ্টা ঘুমিয়ে দিনে কাজ করাই স্বাভাবিক নিয়ম। এই নিয়ম মানতে না পারলে দিন দিন জীবনধারা সংক্রান্ত নানা ধরনের অসুস্থতা বেড়ে যায়। 

আমরা অনেকেই মনে করি দিনে কাজ চাপের না থাকলে , রাতে কম ঘুমালেও সমস্যা নেই। কিন্তু রাতে কম ঘুমানোর ফলে যে ক্লান্তি তৈরি হয় দিনেরবেলা কয়েক ঘণ্টা ঘুমিয়ে নিয়ে সে ক্লান্তি থেকে মোটেই নিস্তার পাওয়া সম্ভব নয়। কম ঘুম থেকে রীতিমতো হার্টের সমস্যা তৈরি হয় এবং রক্তচাপ বাড়ে। 

যে কারণে শরীর ভালো রাখতে হলে রাত জেগে সিনেমা দেখা তো দূরের কথা, কাজও করা উচিৎ নয়। 

আমারসংবাদ/এডি