Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

টিকা নেওয়ার আগে-পরে কী খাবেন, কী খাবেন না!

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ১৩, ২০২১, ০৭:৫০ এএম


টিকা নেওয়ার আগে-পরে কী খাবেন, কী খাবেন না!

করোনা ভাইরাসের থাবা থেকে বাঁচতে সারাদেশে চলছে টিকাদান কর্মসূচি। প্রথম ডোজ নেওয়ার পর অনেকে দ্বিতীয় ডোজও নিয়েছেন। টিকা নেওয়ার পর অনেকের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে এতে চিন্তিত হওয়ার কারণ নেই। টিকা নেওয়ার আগে এবং পরে খাবারের বিষয়ে একটু সচেতন থাকলে এই পার্শ্বপ্রতিক্রিয়া প্রতিরোধ করা সম্ভব।

জেনে নিন টিকা নেওয়ার আগে এবং পরে কী ধরণের খাবার খাওয়া উচিৎ এবং কী ধরণের খাবার থেকে দূরে থাকা উচিৎ--- 

* টিকা নেওয়ার আগে এবং পরে প্রচুর পানি পান করতে হবে। কারণ টিকা নেওয়ার পর শরীরে কেমন অনুভূতি হবে সেটা নির্ভর করবে শরীরে কতটুকু পানি আছে তার উপর।  সুতরাং টিকা নেওয়ার আগে-পরে নিয়ম করে পানি পান করুন। 
 
* টিকা নেওয়ার দুশ্চিন্তার কারণে যুক্তরাষ্ট্রে অজ্ঞান হওয়ার মতো ঘটনা ঘটেছে। এইরকম যেন না হয় সেজন্য টিকা নেওয়ার পূর্বে রক্তে শর্করা নিয়ন্ত্রণকারী খাবার খাওয়ার চেষ্টা করুন। এ জন্য সবজি, চর্বিহীন প্রোটিন, পুষ্টি ও আঁশ সমৃদ্ধ কার্বোহাইড্রেট এবং স্বাস্থ্যকর ফ্যাট খেতে পারেন।

* টিকা নেওয়ার আগের রাতে ভালো ঘুম হওয়া খুব দরকার। এজন্য এমন খাবার খেতে হবে যেটা খেলে ভালো ঘুম হয়।  তাই যেদিন টিকা নেবেন, তার আগের রাতে পর্যাপ্ত ঘুমিয়ে নিন।  আঁশসমৃদ্ধ খাবার যেমন ফল, শাকসবজি, গোটা শস্য, ডাল জাতীয় খাবার, বাদাম ও বীজ ইত্যাদি খেলে গভীর ঘুম হয় ও ঘুমের মান বাড়ে। এছাড়াও ঘুমাতে যাওয়ার প্রায় তিন ঘণ্টা আগে খাবার খেয়ে নিতরা নিন। 

* টিকা নেওয়ার আগের রাতে ঘুমাতে যাওয়ার ছয় ঘণ্টা আগে থেকে চা, কফি পরিহার করুন।

* টিকার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে অনেকের বমিভাব হতে পারে। যেসব খাবার সহজে হজম হয় না, সেগুলোই বমি হওয়ার জন্য দায়ী। তাই পার্শ্বপ্রতিক্রিয়া রোধে যেসব খাবার সহজ পাচ্য যেমন স্যুপ, কলা, সস, তরমুজ, ডাবের পানি, বাদামী চালের ভাত ও আলু খেতে পারেন। এছাড়াও ভাজা খাবার, মাংস ও চিনিযুক্ত খাবারের মতো ভারী খাবার এড়িয়ে চলতে হবে। 

* অনেকের আবার বমিভাবের পরিবর্তে ক্ষুধা কমে যেতে পারে। যদি ক্ষুদা কমেও যায় তবু কিছু সময় পরপর পুষ্টিকর খাবার খেতে হবে। 

* বিশেষজ্ঞদের মতে, টিকা নেওয়ার কিছুদিন আগে ও পরে মদপান থেকে বিরত থাকা উচিত। কারণ এ সময় মদপান করলে শরীর পানিশূন্যতায় ভুগতে পারে। যার কারণে তখন তীব্র পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।

আমারসংবাদ/এডি