Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

যেভাবে ব্ল্যাক ফাঙ্গাস প্রতিরোধ করবেন

আমার সংবাদ ডেস্ক

মে ২৫, ২০২১, ০১:১০ পিএম


যেভাবে ব্ল্যাক ফাঙ্গাস প্রতিরোধ করবেন

করোনাভাইরাসের পাশাপাশি ইতোমধ্যে দেশে নতুন আতঙ্ক হিসেবে আবির্ভূত হয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। এ নিয়ে উদ্বেগের সঙ্গে সঙ্গে সবাই জানতে চেষ্টা করছে কীভাবে এই ছত্রাক প্রতিরোধ সম্ভব।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন থেকে জানা গেছে, ভারতের লোক নায়ক জয় প্রকাশ নারায়ণ হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর ডা. সুরেশ কুমারের জানান, ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ থেকে পরিত্রাণের একমাত্র উপায় হলো রোগীদের রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখা, শুধু চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী স্টেরয়েড ব্যবহার করা ও পরিচ্ছন্ন মাস্ক পরিধান করা। ড্রাই অক্সিজেন ব্যবহার না করার পরামর্শও দেন তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ কমিটির সদস্য অধ্যাপক পিটার কলিগনন জানান, এই রোগের চিকিৎসা বেশ ব্যয়বহুল, চিকিৎসা পদ্ধতিও বেশ জটিল।

অ্যান্টিফাঙ্গাল ঔষধ ব্যবহার করা হয় এই রোগের চিকিৎসায়, তবে এই ঔষধের ক্ষতিকর প্রতিক্রিয়া রয়েছে।

কলিগনন বলেন, ‘সংক্রমণের উৎস পরিষ্কার করতে বেশিরভাগ রোগীর ক্ষেত্রেই সার্জারির প্রয়োজন পড়ে। বেশিরভাগ সময় সাইনাস, নাক ও গলার পেছন দিক এই সংক্রমণের উৎস হতে পারে। সংক্রমিত অঙ্গে অস্ত্রোপচারের মাধ্যমে আক্রান্ত ও মৃত কোষ সরিয়ে ফেলতে হয়। মস্তিষ্কের মতো সংবেদনশীল অঙ্গেও সার্জারির প্রয়োজন হতে পারে।

কাদা-মাটি, শ্যাওলা ও সারের সংস্পর্শে এসে কোনো কাজ করার প্রয়োজন পড়লে জুতা, লম্বা প্যান্ট, বড় হাতার জামা ও গ্লাভস পরে কাজ করার পরামর্শ দিয়েছে ভারতীয় চিকিৎসা গবেষণা পরিষদের (আইসিএমআর)।

চিকিৎসকের পরামর্শ ছাড়া ঔষধ সেবন না করার ব্যাপারেও সতর্ক থাকবে। যথাসম্ভব স্যাঁতস্যাঁতে স্থান এড়িয়ে চলা উচিৎ।

পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা ও স্টেরয়েডের মতো ঔষধ ব্যবহারের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া- ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ রোধে এসব মেনে চলতে হবে।

ব্ল্যাক ফাঙ্গাস ছত্রাক–জাতীয় এক রোগ, যা প্রধানত কোভিড-১৯ রোগীদের মধ্যে ছড়াচ্ছে। মাত্রা ছাড়া স্টেরয়েড নিলে, বেশি দিন হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে থাকলে অথবা উচ্চ রক্তচাপের রোগীদের এই ছত্রাকের শিকার হওয়ার আশঙ্কা বেশি।

আমারসংবাদ/আরএস