Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

জেনে নিন এডিস মশা সম্পর্কে কয়েকটি জরুরি তথ্য

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ১০, ২০২১, ০৮:৩০ এএম


জেনে নিন এডিস মশা সম্পর্কে কয়েকটি জরুরি তথ্য

করোনা মহামারির মধ্যেই দিন দিন ভয়াবহ রূপ ধারণ করছে ডেঙ্গু। হাসপাতালে  বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। এই পরিস্থিতিতে ডেঙ্গু জ্বরের জীবাণু বহনকারী এডিস মশা সম্পর্কে বিভিন্ন তথ্য জেনে রাখা প্রয়োজন। 

এই যেমন এডিস মশা খালি চোখে দেখে চেনা যায় কিনা, এটি কখন কামড়ায় অথবা এ মশা শরীরের বিশেষ কোনো জায়গায় কামড়ায় কিনা এই রকম অনেক প্রশ্নই ঘুরপাক খায় মানুষের মনে। 

অনেকের মনেই প্রশ্ন জাগে এডিস মশা দেখতে কেমন হয়?

ডেঙ্গুর জীবাণু বহনকারী এডিস মশা খালি চোখে দেখে শনাক্ত করা সম্ভব। "এই জাতীয় মশার দেহে সাদা কালো ডোরাকাটা দাগ থাকে, যে কারণে এটিকে টাইগার মশাও বলা হয়।"

এই জাতীয় মশা মাঝারি আকারের হয়ে থাকে এবং এর অ্যান্টেনা বা শুঙ্গটি কিছুটা লোমশ দেখতে হয়। "এডিস মশার অ্যান্টেনায় অনেকটা দাড়ির মত থাকে। পুরুষ মশার অ্যান্টেনা স্ত্রী মশার চেয়ে অপেক্ষাকৃত বেশি লোমশ দেখতে হয়।" দেহের ডোরাকাটা দাগ এবং অ্যান্টেনা দেখে এডিস মশা চেনা সম্ভব। 

এডিস মশা কি শুধু সকালে কামড়ায়?

শুধুমাত্র দিনের আলো থাকাকালীন সময়েই এডিস মশা কামড়ায় বলে নিশ্চিত করেছেন চিকিৎসকরা। "সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত এডিস মশা কামড়ায়। তবে কামড়ানোর হার সবচেয়ে বেশি থাকে সূর্যোদয়ের পর দুই-তিন ঘন্টা এবং সূর্যাস্তের আগের কয়েক ঘন্টা।" রাতে এডিস মশা কামড়ায় না বলে নিশ্চিত করেছেন চিকিৎসকরা।

শুধু কি পায়েই কামড়ায় এডিস মশা?

এডিস মশা শুধু মানুষের পায়েই কামড়ায় - সম্প্রতি বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতির অবনতি হওয়ার পর সামাজিক মাধ্যমে এই বিষয়টি ছড়িয়ে পড়েছে।

তবে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের ম্যালেরিয়া ও ডেঙ্গু বিষয়ক কর্মসূচির ব্যবস্থাপক এম. এম. আখতারুজ্জামান জানান, এডিস মশা যে শুধু পায়ে কামড়ায় - এই দাবি ভিত্তিহীন।

"মশা সাধারণত মানুষের পায়েই কামড়ায়, কারণ সাধারণত শরীরে পা'ই অনাবৃত থাকে। তবে শুধু যে পায়েই মশা কামড়ায়, বিষয়টি এরকম নয়।"

এডিস মশা একবার কামড়ালেই কী ডেঙ্গু হয়?

এডিস মশা কামড়ালে যে মানুষের ডেঙ্গুজ্বর হবেই, বিষয়টি এমন নয় বলে জানান চিকিৎসকরা।

পরিবেশে উপস্থিত ভাইরাস এডিস মশার মধ্যে সংক্রমিত হলে সেই মশার কামড়ে ডেঙ্গু হওয়ার সম্ভাবনা থাকে।

"এডিস মশা ভাইরাস সংক্রমিত থাকা অবস্থায় মানুষকে কামড়ালে সুস্থ মানুষের ডেঙ্গু হতে পারে।"

ভাইরাসের কারণে হওয়া জ্বরে আক্রান্ত থাকা ব্যক্তিকে এডিস মশা কামড়ালেও মশার মধ্যে ভাইরাস সংক্রমণ হওয়ার সুযোগ থাকে বলে জানান চিকিৎসকরা।

"এডিস মশার একটা বিষয় হলো, তারা সাধারণত একাধিক ব্যক্তিকে কামড়ায়। তাই ভাইরাস জ্বরে আক্রান্ত কোনো ব্যক্তির শরীর থেকে এডিস মশার মধ্যে ভাইরাস সংক্রমণ হওয়ার পর ঐ মশার কামড়ে ডেঙ্গু হয়।"

যেহেতু আমাদের চারপাশে ডেঙ্গু আতঙ্ক বাড়ছে, তাই এই সময় আমাদের সচেতন থাকা খুবই প্রয়োজন। কারণ সচেতনতাই ডেঙ্গু প্রতিরোধের প্রধান উপায়। আর তাই মশার বংশবৃদ্ধির অনুকূল পরিবেশ নষ্ট করা, মশার কামড় থেকে বাঁচতে সচেতন থাকার মাধ্যমে ডেঙ্গুজ্বরের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। 

সুত্র-বিবিসি 

আমারসংবাদ/এডি