Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

পালং শাক খেলে সারতে পারে যেসব রোগ

মুহাম্মদ মিজানুর রহমান

নভেম্বর ৩০, ২০২১, ১০:৩৫ এএম


পালং শাক খেলে সারতে পারে যেসব রোগ

আসছে শীত। বাজারে মিলছে হরেকরকম সবজি। পালং শাক পুষ্টিমানে সবার কাছে সমান জনপ্রিয়। নতুন গোল আলুর সাথে পালং শাকের জুড়ি নেই। ডাল হলে কথা নেই। কেউবা জিয়াল মাছের সাথে পালং শাকের ঝোল খেতে পছন্দ করে। 

একেক জনে একেক রকম করে খেতে পছন্দ করে এই পালং শাক। তবে প্রোটিন, ফাইবার, ভিটামিন এ ও সি যুক্ত এই শাক রোজ খেতে পছন্দ করে না অনেকেই। আপনি জানেন কি, কত দিক দিয়ে শরীরের যত্ন নেয় এই পালং শাক।  

গবেষণায় দেখা গেছে, পালং শাকে রয়েছে নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। যা শরীরকে ক্যানসারমুক্ত রাখতে সাহায্য করে। প্রস্টেট ক্যানসার রোধে এই শাকের জুড়ি নেই। তবে অতিমাত্রায় রাসায়নিক সার প্রয়োগ এটিকে যেন দূষিত করে না তোলে।
 
উচ্চ রক্তচাপে ভুগছেন। সবজি হিসেবে পালন শাক বেছে নিন। আশা করা যায়, রক্তচাপ নিয়ন্ত্রণে আসবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান সবজি হিসেবে পালং শাক গ্রহণ করুন। সর্দি-কাশি আপনার থেকে দূরে থাকবে। কারণ এতে বিদ্যমান ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিড্যান্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 

দৃষ্টিশক্তি ভালো রাখতে পালং শাক অত্যন্ত কার্যকরী। কারণ এর লুটিন আর কেরোটিনয়েড দৃষ্টিশক্তি উন্নত করতে সহায়তা করে। 
আপনার হিমোগ্লোবিন কমে গেছে। চিন্তিত হয়ে পড়ছেন। ভয়ের কারণ নেই। পালং শাক খান। হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করবে। কারণ এর ফোলেট উপাদান দ্রুত হিমোগ্লোবিন বাড়িয়ে দেবে।  

পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে। কিন্তু ক্যালরি কম থাকায় ওজন কমাতে সাহায্য করে। যাঁদের ওজন বেশি তারা নিয়মিত পালং শাক খেলে বাড়তি ওজন ঝরে যায়।  

লেখক : শিক্ষক ও গবেষক