Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

সারাজীবন মানুষের ট্রল, বুলিংয়ের শিকার হয়েছি: তাসনুভা শিশির

আমার সংবাদ ডেস্ক

মার্চ ৮, ২০২১, ১০:০০ এএম


সারাজীবন মানুষের ট্রল, বুলিংয়ের শিকার হয়েছি: তাসনুভা শিশির

সময়ের সাথে বদলে যাচ্ছে মানুষের চিন্তা ধারা। একসময় সমাজের যে মানুষগুলোকে ভিন্ন চোখে দেখা হতো, দিন বদলের সাথে সেই মানুষগুলো এখন যোগ্যতা প্রমাণ করে জায়গা করে নিয়েছে নিজেদের। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি সংবাদ ছড়িয়ে পড়েছে যা মানুষের চিন্তাধারা পরিবর্তনের আরও একটি নির্দশন হয়ে থাকবে। দেশের প্রথম রূপান্তরিত নারী টেলিভিশনে প্রথমবারের মতো সংবাদ পাঠ করতে করেছেন তাসনুভা আনান শিশির।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এ বছর, আন্তর্জাতিক নারী দিবসে বেসরকারি টেলিভিশন চ্যানেল বৈশাখী টেলিভিশনের পর্দায় প্রথমবার সংবাদ উপস্থাপনা করতে দেখা গেছে তাকে। 

সংবাদ পাঠের শুরুতে তিনি বলেন, দেশের গণমাধ্যম বৈশাখী টেলিভিশন এবং আমার জন্য আজ একটি মাইলফলক ছোঁয়ার বিশেষ দিন। দেশের প্রথম একজন ট্রান্সজেন্ডার নারী হিসেবে আমি টেলিভিশনে পেশাদার সংবাদ পাঠে দর্শকদের সামনে হাজির হয়েছি।

চিরকালীন অচলায়তন ভেঙে এমন ইতিহাস গড়বার জন্য বৈশাখী টেলিভিশনের প্রতি সবার ভালোবাসা প্রত্যাশা করেন তাসনুভা।

এর আগে গনমাধ্যমের সাথে এক স্বাক্ষাতকারে তাসনুভা বলেন, কারো ওপর তার পরিচয়টা চাপিয়ে দেয়া উচিত না। আমি নিজেকে ছেলে না মেয়ে পরিচয় দেবো, সেই স্বাধীনতা আমার থাকা উচিত। এই স্বাধীনতা তিনি অর্জন করেছেন, কিন্তু ছেলেবেলা থেকে এর জন্য একা লড়ে যেতে হয়েছে।

তিনি আরও বলেন, আমার ছেলেবেলাটা খুবই বিধ্বস্ত ছিল। ছেলেবেলায় কেউ আমাকে বোঝেননি। সারাজীবন আমি মানুষের ট্রল, বুলিংয়ের শিকার হয়েছি। তাই আমি কখনো ছেলেবেলা ফিরে পেতে চাই না।

খুলনার বাগেরহাটে ১৯৯১ সালের ১৬ জুন তাসনুভার জন্ম। তিনি নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজ থেকে সমাজকর্ম বিভাগে অনার্স-মাস্টার্স শেষ করেন। পাশাপাশি ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ থেকে পাবলিক হেলথ বিষয়ে আরো এক বছরের জন্য মাস্টার্স করছেন।

আমারসংবাদ/এডি