Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ইসি বিতর্কে প্রশ্নবিদ্ধ বিজিএপিএমএ নির্বাচন

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ৫, ২০২১, ০১:০০ পিএম


ইসি বিতর্কে প্রশ্নবিদ্ধ বিজিএপিএমএ নির্বাচন

নির্বাচনকে ঘিরে বিতর্ক পিছু ছাড়ছেইনা বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ এন্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন-বিজিএপিএমইএ এর। ভুয়া ভোটারে ভরা ভোটার তালিকা নিয়ে সাধারণ ভোটারদের অভিযোগ কানেই তুলছেন না নির্বাচন কমিশনের সদস্যরা। 

অবশ্য খোদ নির্বাচন কমিশনের বৈধতা নিয়েও প্রশ্ন তুলে বাণিজ্য মন্ত্রণালয়ে যোগাযোগ করেছেন অনেক সদস্য। কারন কমিশন ৯০ দিনের জন্য মনোনীত হলেও  ২০০ দিনেরও বেশি হয়ে গেলেও তারা বহাল তবিয়তে রয়েছেন। এ কারনে তারা অনেকটা ধরাকে সরা জ্ঞান করছেন বলেও অভিযোগ করেছেন অনেক সদস্য। 

জানা গেছে, আগামী ৬ নভেম্বর বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ এন্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন-বিজিএপিএমইএ এর নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে গতকাল সোমবার ছিল মনোনয়নপত্র দাখিল এবং বাছাইয়ের শেষ দিন। এবার মোট মনোনয়ন ফরম বিক্রি হয় ৫৬টি। বাতিল হয় ৬টি। বর্তমানে প্রতিযোগীর সংখ্যা ৫০ জন। 

বিজিএপিএমইএ  এর ৩০ বছরের ইতিহাসে এবারই প্রথম নির্বাচনী আবহ তৈরি হলেও শেষ মুহুর্তে এসে নির্বাচনের বিপরীতে আপোষ আলোচনা চলছে। যদিও সফলতার সম্ভাবনা কম। এরই মধ্যে দুটি প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দিতার জন্য প্রস্তুতি নিয়েছে। 

জানা গেছে, বিজিএপিএমইএ এর ভোটার তালিকায় ভূয়া ভোটারের সংখ্যা নিয়ে ব্যাপক আলোচনা চলছে। ভুয়া ভোটারের বিষয়টি  নিয়ে নির্বাচন কমিশনাররা সাধারণ ভোটারদের মতাতম শুনছেন না। এমনকি তারা মোবাইল ফোনও রিসিভ করেন না। 

সাধারণ সদস্যরা বলছেন, নির্বাচন করার জন্য বর্তমান নির্বাচন কমিশন ৯০ দিনের জন্য মনোনীত কিন্তু ইতিমধ্যে ২০০ দিনের অধিক সময় অতিবাহিত হয়েছে।  নির্বাচন কমিশনের সময়ের বৈধতা নিয়ে অনেকেই প্রশ্ন করেছেন।  এসব বিষয় নিয়ে প্রতিদিনই বিতর্কের মুখে পড়ছে বিজিএপিএমইএ নির্বাচন কমিশন। অনেক প্রার্থী বিষয়টি নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে যোগাযোগ করেছেন। 

জানা গেছে, সদস্য হওয়ার যোগ্যতা না থাকলেও বিজিএপিএমএ এর ভোটার হয়েছে অনেক সিএন্ডএফ এজেন্ট, ট্রেডিং ফার্ম। আদৌ তারা গার্মেন্টস এক্সেসরিজ উৎপাদনকারী প্রতিষ্ঠান নয়। বিষয়টির সাথে পরিচালনা পরিষেদের অনেকে জড়িত। 

কিন্তু তারা কোনমতেই সাধারণ সদস্যদের এসব অভিযোগ শুনছেন না। নির্বাচন কমিশনাররাও ভুয়া ভোটার বিষয়টি আমলে না নিয়ে বিতর্কের সৃষ্টি করেছে। এত বিতর্ক আর আলোচনায় উৎসবমূখর পরিবেশে নির্বাচনের যে একটি আবহ প্রথমবারের মতো তৈরি হয়েছিল তা ম্লান হতে চলেছে।

আমারসংবাদ/ইএফ