Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ফ্রান্সজুড়ে ১০ হাজার সেনা মোতায়েন

জানুয়ারি ১৩, ২০১৫, ০৬:০৪ এএম


ফ্রান্সজুড়ে ১০ হাজার সেনা মোতায়েন

    
স্পর্শকাতর স্থানগুলোর নিরাপত্তায় দেশজুড়ে দশ হাজার সেনা মোতায়েন করেছে ফ্রান্স। এ ছাড়া কয়েক হাজার সেনা থাকবে ইহুদি ধর্মাবলম্বীদের স্কুলগুলোর নিরাপত্তায়। গতকাল সোমবার ফ্রান্স সরকার এ সিদ্ধান্ত নেয়। গত বুধবার থেকে শুক্রবার পর্যন্ত তিনদিনের জঙ্গি হামলা ও ১৭ জনের প্রাণহানির পর এ সিদ্ধান্ত নেওয়া হলো। খবর :এএফপি ও বিবিসি অনলাইন।

গতকাল রাজধানী প্যারিসে প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ নিরাপত্তা বিষয়ে মন্ত্রিসভার সদস্যদের নিয়ে জরুরি এক বৈঠকে বসেন। সেখানেই সেনা মোতায়েনের এ সিদ্ধান্ত হয়। এই প্রথম ফ্রান্সে বিপুলসংখ্যক সেনা মোতায়েনের ঘটনা ঘটল। বৈঠক শেষে ফরাসি প্রতিরক্ষামন্ত্রী জ্যঁ ইভেস লা দ্রিয়াঁ জানান, মঙ্গলবার রাত থেকেই স্পর্শকাতর স্থানগুলোয় কাজ শুরু করবে সেনারা। এর আগে দক্ষিণ প্যারিসে ইহুদিদের এক অনুষ্ঠানে ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বেরনার্ড কাজেভুঁ জানান, ফ্রান্সজুড়ে ছড়িয়ে থাকা ৭০০টি ইহুদি স্কুলের নিরাপত্তায় ৫ হাজার সেনা ও পুলিশ মোতায়েন করা হবে।

গত শুক্রবার এক বন্দুকধারী আমেদি কৌলিবালি ইহুদি পরিচালিত একটি সুপার মার্কেটে ঢুকে কয়েকজনকে জিম্মি করেছিল। পরে পুলিশি অভিযানে তাকে হত্যা করা হয়। এর আগে মারা যান চার জিম্মি। এরপরই ইহুদি স্থাপনা ও বসতিতে নিরাপত্তা বাড়ানোর উদ্যোগ নেয় ফ্রান্স।