Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ইউরোপজুড়ে জঙ্গি হামলার আশঙ্কায় উচ্চ সতর্কাবস্থা

জানুয়ারি ১৮, ২০১৫, ০৫:৪৮ এএম


ইউরোপজুড়ে জঙ্গি হামলার আশঙ্কায় উচ্চ সতর্কাবস্থা

 

জঙ্গি হামলার আশঙ্কায় উচ্চ সতর্কাবস্থায় রয়েছে পুরো ইউরোপ। বেলজিয়ামে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর নিরাপত্তায় পুলিশের পাশাপাশি সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। ব্রিটেনে সতর্কতা মাত্রা এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ স্তরে উন্নীত করা হয়েছে। ইউরোপের প্রায় প্রতিটি দেশই নিরাপত্তারক্ষী বাহিনীকে সর্বোচ্চ সতর্কতায় থাকার নির্দেশ দিয়েছে। খবর :এএফপি ও বিবিসি অনলাইন।

ফ্রান্স, বেলজিয়াম ও জার্মানিতে নিরাপত্তা বাহিনীর জঙ্গিবিরোধী অভিযানে অন্তত ৩০ সন্দেহভাজন গ্রেফতার ও দু'জন নিহত হওয়ার পর ইউরোপজুড়ে সন্ত্রাসী হামলার আশঙ্কা জোরালো হয়ে ওঠে। এর পরই ইউরোপীয় দেশগুলো তাদের সতর্কতা মাত্রা উন্নীত করে নিরাপত্তা বাহিনীকে সর্বোচ্চ সতর্কতায় থাকার নির্দেশ দেয়।

মধ্যপ্রাচ্যে সক্রিয় ইসলামিক স্টেটের (আইএস) মতো জঙ্গি গোষ্ঠীগুলোর সঙ্গে যুদ্ধ করে দেশে ফেরা তরুণদের নিয়েই উদ্বেগে রয়েছে ইউরোপীয় দেশগুলো। এরা এককভাবে বা ক'জন মিলে যেকোনো স্থানে হামলা চালিয়ে ব্যাপক প্রাণহানি ঘটাতে পারে বলে আশঙ্কা গোয়েন্দাদের। ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আইএসবিরোধী অভিযান শুরুর পর থেকেই এমন হামলার আশঙ্কা করা হচ্ছিল। ফ্রান্সের ঘটনার পর এ আশঙ্কার যথার্থতা দেখা দেয়।

গত ৭ জানুয়ারি ফ্রান্সের বিদ্রুপ সাময়িকী শার্লি এবডোতে হামলায় ১২ জন এবং পরের দু'দিনে আরও ৫ জন নিহত হওয়ার পরই সতর্ক হতে শুরু করে ইউরোপ। এ অবস্থায় বৃহস্পতিবার জঙ্গিবিরোধী অভিযান চালায় বেলজিয়াম। এতে নিরাপত্তা বাহিনীর গুলিতে সন্দেহভাজন দুই জঙ্গি নিহত হয়। অভিযানে ১৫ জনকে আটক করা ছাড়াও চারটি কালাশনিকভ রাইফেল, বোমা তৈরির সরঞ্জাম এবং পুলিশের পোশাক উদ্ধার করা হয়। স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, বেলজিয়ামের পুলিশের ওপর হামলার চক্রান্ত করছিল দেশটির মুসলিম জঙ্গিরা। শুক্রবার আটক পাঁচজনের বিরুদ্ধে সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগ এনেছেন বেলজিয়ামের কৌঁয়সুলিরা। একই দিনে ফ্রান্স ১২ এবং জার্মানি দুই সন্দেহভাজনকে গ্রেফতার করে।

ব্রিটেন তার পুলিশ বাহিনীকে সর্বোচ্চ সতর্কতায় থাকার নির্দেশ দিয়েছে। বেলজিয়ামের মতো ব্রিটেনেও পুলিশ বাহিনীর ওপর হামলার পরিকল্পনা থাকতে পারে বলে মনে করছেন ব্রিটিশ গোয়েন্দারা। ইউরোপজুড়ে জঙ্গি হামলার আশঙ্কার মধ্যে ব্রিটেন তার সতর্কতা পাঁচ মাত্রার মধ্যে চতুর্থ মাত্রায় উন্নীত করেছে। এটি এযাবৎকালের মধ্যে সর্বোচ্চ। এ ছাড়া ইহুদি ধর্মাবলম্বীদের বসতি ও স্কুলগুলোয় পুলিশ টহলও বাড়ানো হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আইন প্রয়োগকারী সংস্থা ইউরোপোলের প্রধান রব ওয়েইনরাইট বলেন, 'ইউরোপজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের প্রয়োজনীয়তা এ অঞ্চলে সন্ত্রাসী হামলার জটিল প্রকৃতিকেই নির্দেশ করছে। সম্ভাব্য সন্ত্রাসী হামলার হাজারো হুমকি মোকাবিলা করছি আমরা।'

জার্মানি গতকাল দেশের দুটি রেলস্টেশনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। সম্প্রতি সহযোগী বিভিন্ন বিদেশি গোয়েন্দা সংস্থা জার্মানিকে ওই দুটি রেলস্টেশনে হামলার চক্রান্তের বিষয়ে সতর্ক করে। এ ছাড়া ড্রেসডেনে মুসলিমবিরোধী একটি সমাবেশেও হামলা হতে পারে বলে জার্মানিকে সতর্ক করা হয়েছে। বৃহস্পতিবারের অভিযানে গ্রেফতার দুই তুর্কি বংশোদ্ভূত নাগরিক আইএসের সদস্য সংগ্রহের কাজে লিপ্ত ছিল বলে ধারণা গোয়েন্দাদের।

পুলিশের ওপর হামলার চক্রান্ত নস্যাতের পর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে বেলজিয়াম গতকাল শনিবার সেনা মোতায়েন করেছে। সেনারা সড়কগুলোতে টহল দেবে। এ ছাড়া নিরাপত্তা ব্যবস্থা দ্বিতীয় সর্বোচ্চ মাত্রায় উন্নীত করা হয়েছে।