Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ব্যঙ্গচিত্র প্রকাশের বিরুদ্ধে অর্ধেক ফরাসি: জরিপ

জানুয়ারি ১৯, ২০১৫, ০৫:৫৬ এএম


ব্যঙ্গচিত্র প্রকাশের বিরুদ্ধে অর্ধেক ফরাসি: জরিপ

 

মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশের বিরুদ্ধে ফ্রান্সের প্রায় অর্ধেক লোক। বেশিরভাগ নাগরিক মনে করেন, ব্যাঙ্গচিত্র প্রকাশের কারণে ফরাসিদের মধ্যে বিভক্তি দেখা দিয়েছে। রোববার এক জরিপে জানা গেছে এ তথ্য। আইফপ নামে একটি প্রতিষ্ঠানের জরিপে দেখা গেছে, ৪২ শতাংশ ফরাসি মনে করেন মুহাম্মদের (সা.) ছবি আঁকা যেহেতু ইসলাম ধর্মে নিষিদ্ধ এবং মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা হয়, সেহেতু তাদের অনুভূতির প্রতি সম্মান দেখিয়ে তা প্রকাশ না করাই উচিত। ৫০ ভাগ ফরাসি বলেছেন, তারা বাকস্বাধীনতা ও মুক্তচিন্তার ব্যাপারটা সমর্থন করেন। তবে তার একটা সীমা থাকা উচিত। ৫৭ ভাগ ফরাসি মনে করেন, কার্টুন ছবি প্রকাশে মুসলমানদের বাধা দেওয়া উচিত নয়। লা জার্নাল দ্যু দিমানেকে নামে একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে জরিপের ফল।

এদিকে, শার্লি এবদো হত্যাকাণ্ডের পর বাকস্বাধীনতার সীমা নিয়ে বিশ্বব্যাপী বিতর্ক গভীর হয়ে উঠতে শুরু করেছে। বিশ্বের বিভিন্ন দেশে ব্যাঙ্গচিত্র প্রকাশের নিন্দা ও প্রতিবাদ অব্যাহত রয়েছে। খবর : ডন, বিবিসি, এএফপি ও টাইমস অব ইন্ডিয়া।


জরিপে প্রায় ৮১ শতাংশ ফরাসি বলেছেন, যারা ফরাসি নাগরিকত্বসহ দ্বৈত নাগরিকত্ব রয়েছে, তাদের নাগরিকত্ব বাতিল করে দেওয়া উচিত। কারণ ফরাসি নাগকিত্ব নিয়ে বিদেশিরা ফ্রান্সের মাটিতে সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে। ৬৮ শতাংশের মতে, যারা সিরিয়া বা ইরাকসহ সন্ত্রাসকবলিত রাষ্ট্রগুলোতে গিয়ে সন্ত্রাসীদের পক্ষ হয়ে যুদ্ধ করছে, তাদেরই নাগরিকত্ব বাতিল করা উচিত। একই সংখ্যক অংশগ্রহণকারীর মতে, যারা বিদেশে যুদ্ধ করার জন্য ফ্রান্স থেকে বেরোতে চায়, তাদের ফ্রান্স ত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করা হোক। ৫৭ শতাংশ মানুষ ফরাসি সেনাদের লিবিয়া, সিরিয়া এবং ইয়েমেনে যুদ্ধ করার জন্য যাওয়া পছন্দ করে না।