Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ট্রাম্প না বাইডেন?

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ৩, ২০২০, ০৫:০৭ এএম


ট্রাম্প না বাইডেন?

যুক্তরাষ্ট্রের ৫৯তম প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক ভোটগ্রহণ শুরু হচ্ছে আজ (৩ নভেম্বর)। মঙ্গলবার স্থানীয় সময় ভোর ৬টায় (বাংলাদেশ সময় বিকেল ৫টায়) নির্বাচনে প্রথম ভোট পড়বে। দেশটির ৫০টি অঙ্গরাজ্যে এ ভোট গ্রহণ শুরু হবে।

অবশ্য এর আগেই যুক্তরাষ্ট্রের প্রায় ৯ কোটি ভোটার ডাকে বা নির্ধারিত স্থানে হাজির হয়ে আগাম ভোট দিয়েছেন।

এবার করোনার প্রাদুর্ভাবের কারণে রেকর্ডসংখ্যক মানুষ আগাম ভোট দিয়েছেন।

আগাম ভোটের চিত্রটির মতো ভোটকেন্দ্রে দেখা গেলে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারের উপস্থিতির আগের সব রেকর্ড ভাঙতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভোটগ্রহণের ২৪ ঘণ্টা আগে সোমবারও শেষ নির্বাচনী প্রচারণা চালিয়েছেন রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

ফল ঘোষণার আগেই অবশ্য ট্রাম্প সাফ জানিয়েছেন, যদি তিনি হেরে যান তাহলে বুঝতে হবে ডেমোক্র্যাটরা নির্বাচনে কারচুপি করেছে। এরইমধ্যে তিনি ডাকযোগে ভোট গ্রহণের ব্যাপারে আপত্তি জানিয়েছেন।

এদিকে পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলিনার মতো রাজ্যগুলোতে ৩ নভেম্বরের পরও ডাকযোগে ভোট গণনার যে সুযোগ রয়েছে তারও বিরোধিতা করেছেন তিনি।

ঐতিহ্যগতভাবে যুক্তরাষ্ট্রে পরদিন নির্বাচনের ফল প্রকাশ করা হলেও ট্রাম্প দাবি করেছেন, ৩ নভেম্বরই ফল প্রকাশ করতে হবে।

সোমবার উইসকনসিনে সাংবাদিকদের তিনি বলেছেন, মন্দ ঘটনা ঘটতে পারে এবং মন্দ ঘটনা অন্য কিছুর দিকে নিয়ে যায়।

ডেমোক্র্যাট শিবির অবশ্য ট্রাম্পের এই দাবির তীব্র বিরোধিতা করেছে।

এদিকে বাইডেনের প্রচারনা ম্যানেজার জেনিফার ও’ ম্যালি ডিলন বলেছেন, কোনো অবস্থাতেই ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচনী রাতে বিজয়ী ঘোষণা করা হবে না।

বাইডেনের রানিংমেট কমলা হ্যারিস বলেছেন, আমাদের বিশ্বাস, এতো বড় ব্যবধানে আমরা জিতবো যে, চুরি করে জেতার কোনো সুযোগই থাকবে না।

তারপরেও এবারের নির্বাচন নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠার যেন শেষ নেই যুক্তরাষ্ট্রের। আইনশৃঙ্খলা বাহিনীসহ বিভিন্ন গবেষণা সংস্থা এরই মধ্যে নির্বাচন নিয়ে বেশ আশঙ্কা প্রকাশ করেছে। এছাড়া ইতোমধ্যে দেশটিতে সর্বোচ্চ সতর্কতামূলক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের সর্বত্র এখন একটাই প্রশ্ন- কে হবেন পরবর্তী প্রেসিডেন্ট? কে পাবেন হোয়াইট হাউসের চাবি?

এর আগে অবশ্য যুক্তরাষ্ট্রে ভোট গণনা শুরু হতো ভোটের দিনই। তবে চূড়ান্ত ফল জানতে মধ্যরাত বা পরদিন হয়ে যেতো। এবার হয়ত তার ব্যতিক্রম কিছু ঘটবে। আজই হয়ত জানা যাবে, কার হাতে থাকবে হোয়াইট হাউসের চাবি।

এ বিষয়ে ট্রাম্প আগেই বলেছেন, ৩ নভেম্বরই ভোট গণনা শেষ করতে হবে। আর পরিস্থিতি ভিন্ন হলে, আদালতে যাওয়ার আগাম হুমকিও দিয়েছেন তিনি।

আমারসংবাদ/জেডআই