Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ভোট গণনা বন্ধের পরামর্শ ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ৫, ২০২০, ০৫:২৫ পিএম


ভোট গণনা বন্ধের পরামর্শ ট্রাম্পের

রিপাবলিকান প্রার্থী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন নির্বাচনে ভোট গণনা বন্ধের দাবি জানিয়েছেন।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টার দিকে টুইটারে তিনি লেখেন ‘স্টপ দ্য কাউন্ট’।

এর আগেও তিনি ভোট গণনা বন্ধের দাবি জানান।

এসময় টুইটে নির্বাচনে কারচুপির অভিযোগও তোলেন ট্রাম্প। মেইল ভোট নিয়ে প্রশ্ন তোলেন। এক পর্যায়ে তিনি নিজেকে বিজয়ী ঘোষণা করেন।

এমনকি ভোট গণনা বন্ধ করার জন্য তার নির্বাচনী শিবিরের লোকজন আদালতেও গেছেন।

তার এসব কর্মকাণ্ড নিয়ে আমেরিকাসহ বিশ্বব্যাপী সমালোচনা চলছে।

গণনা বন্ধ করার দাবি জানিয়ে টুইট করার আধা ঘণ্টা পর আরো একটি টুইট করেন ট্রাম্প। তাতে তিনি লেখেন, ভোটের দিনের পর যেসব ভোট এসেছে সেগুলো গণনা করা যাবে না।

প্রেসিডেন্টের এই টুইট ভোট গণনায় প্রভাব ফেলতে পারে, ভুল বার্তা দিতে পারে বলে টুইটটি ঢেকে দেয় টুইটার। পরে ট্রাম্প তা মুছে দেন।

অন্যদিকে ট্রাম্পের টুইটের পর ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের রানিং মেট বা ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস টুইটারে লিখেছেন, প্রতিটি ভোট অবশ্যই গণনা করতে হবে।

মার্কিন গণমাধ্যমের হিসাব অনুযায়ী, প্রেসিডেন্ট হওয়ার পথে এগিয়ে আছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। তিনি পেয়েছেন ২৬৪টি ইলেকটোরাল ভোট। আর ট্রাম্প পেয়েছেন ২১৪। ২৭০টি ইলেকটোরাল ভোট পেলেই প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়া যাবে। সে কারণে আর মাত্র ৬টি ইলেকটোরাল ভোট পেলেই জিতে যাবেন বাইডেন।

এ অবস্থায় ট্রাম্প কোনো সুনির্দিষ্ট অভিযোগ ছাড়াই বারবার ভোট গণনা বন্ধের দাবি জানাচ্ছেন। এমনটি ‘ভোট চুরি’ বন্ধের দাবিতে তার সমর্থকরা সশস্ত্র বিক্ষোভ করছে। তবে সবকিছুই মধ্য দিয়েই ভোট গণনা চলছে। আর কয়েক ঘণ্টার মধ্যেই হয়তো জানা যাবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল।

আমারসংবাদ/জেডআই