Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

শিনজো আবে আবারও বিপুল ভোটে জয়ী

ডিসেম্বর ১৫, ২০১৪, ০৬:৩০ এএম


শিনজো আবে আবারও বিপুল ভোটে জয়ী

   জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আবারও বিপুল ভোটে জয়লাভ করেছেন। অর্থনৈতিক সংস্কার কর্মসূচির সমর্থনে রোববারের আগাম নির্বাচনে বিপুল ব্যবধানে জয় নিশ্চিত করেছেন আবে। তবে এই নির্বাচনে তুলনামূলক অল্পসংখ্যক নাগরিক তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এর ফলে আবেকে তাঁর প্রত্যাশিত আবেনোমিকস (আবে+ইকোনমিকস) ফর্মুলা বাস্তবায়নে যথেষ্ট বেগ পোহাতে হবে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, ভারী তুষারপাতের জন্য এদিন ভোটকেন্দ্রে ভোটারের উপস্থিতি অনেক কম ছিল।

ভোটদানের সময় শেষ হওয়ার কিছুক্ষণ পর থেকেই টিভি চ্যানেলগুলো ভোটের ফলাফল প্রচার করতে থাকে। এতে দেখা যায়, আবের ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) এবং জোটভুক্ত কোমিটো বিপুল ভোটে এগিয়ে আছে। এই দুটো দল মোট ভোটের দুই তৃতীয়াংশই অর্জন করেছে।

টিভি আসাহি জানিয়েছে, ৪৭৫টি আসনের মধ্যে ৩৩৩টিই জয় করেছে এলডিপি-কোমিটো জোট। অবশ্য টিবিএস বলছে, এই জোট বগলদাবা করেছে ৩২৮টি আসন।

প্রসঙ্গত, ভোটের প্রাক্কালে ভোটারদের উদ্দেশে আবে বলেছিলেন, কর্মসংস্থানের ব্যবস্থা ও বেতনভাতা বৃদ্ধি করতে আমি আবেনোমিকস প্রণয়ন করতে চাচ্ছি। আবে বলেন, অর্থনৈতিকভাবে জাপান আরো সমৃদ্ধশালী হতে পারে। এবং এটাই (আবেনোমিকস) হচ্ছে একমাত্র পথ। প্রসঙ্গত, ২০১২ সালে চার বছরের জন্য প্রধানমন্ত্রী নির্বাচিত হলেও মাত্র দু বছরের মাথায় সংসদ ভেঙে দেন শিনজো আবে। ২১ নভেম্বর সংসদ ভেঙে আগাম নির্বাচনের ডাক দেন তিনি।