Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

নেপালে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬১৩৪

মে ১, ২০১৫, ০৫:৫৩ এএম


নেপালে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬১৩৪

 নেপালে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬ হাজার ১৩৪-এ দাঁড়িয়েছে। এ ছাড়া ভূকম্পনটির উৎপত্তিস্থলের আশেপাশের অনেক এলাকা সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছে বলে জানানো হয়েছে। খবর সিএনএন ও আলজাজিরার।

নেপালী কর্তৃপক্ষ বৃহস্পতিবার জানিয়েছে, ওই ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৬ হাজার ১৩৪ ও আহতের সংখ্যা প্রায় ১৪ হাজারে দাঁড়িয়েছে। এখনও উদ্ধার অভিযান ও ত্রাণ বিতরণ চলছে বলে জানানো হয়েছে।

এদিকে আন্তর্জাতিক দাতা সংস্থা রেডক্রস জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থলের কাছের এলাকাগুলো সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছে।

সংস্থাটি জানিয়েছে, কাঠমান্ডু ভ্যালির বাইরে প্রত্যন্ত অঞ্চলগুলো মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। পর্বতময় সিন্দুপলচক এলাকার ৯০ শতাংশ ঘর-বাড়ি ধ্বংস হয়ে গেছে।ওই অঞ্চলগুলোতে রেডক্রসের ৬টি দল কাজ করছে বলে জানানো হয়েছে।

দেশটির প্রত্যন্ত অঞ্চলগুলোতে দেশটির সরকারের পাশাপাশি ত্রাণ বিতরণ করছে বিভিন্ন রাষ্ট্র ও সংস্থা। তবে এ ত্রাণ যথেষ্ট নয় বলে উল্লেখ করেছে জাতিসংঘ। সংস্থাটির পক্ষ থেকে ইতোমধ্যে ৪১ কোটি ৫০ লাখ মার্কিন ডলার সহযোগিতার আহ্বান জানানো হয়েছে।

দেশটিতে গত শনিবার সকালে ৭ দশমিক ৯ মাত্রার এক বড় ধরনের ভূমিকম্প অনুভূত হয়। কাঠামান্ডু থেকে ৮০ কিলোমিটার দূরে উৎপন্ন হওয়া ওই ভূকম্পন ভারত, তিব্বত, চীন ও বাংলাদেশেও ছড়িয়ে পড়ে। এ কারণে ওই দেশগুলোতেও হতাহতের ঘটনা ঘটেছে।