Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

থাইল্যান্ডে ফের ৩০ কবরের সন্ধান

মে ৭, ২০১৫, ০২:০৭ পিএম


থাইল্যান্ডে ফের ৩০ কবরের সন্ধান

 থাইল্যান্ডে নতুন করে আরেকটি নির্যাতন শিবিরের সন্ধান মিলেছে। সঙ্খলা প্রদেশের ওই শিবিরে বৃহস্পতিবার অন্তত ৩০টি কবরের সন্ধান পেয়েছে থাই পুলিশ। ধারণা করা হচ্ছে, এগুলো মিয়ানমার বা বাংলাদেশ থেকে যাওয়া অবৈধ অভিবাসী রোহিঙ্গাদের কবর।

স্থানীয় গণমাধ্যমের সূত্রে এক প্রতিবেদনে এ খবর দিয়েছে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া। খবরে বলা হয়, বৃহস্পতিবার সকালে হাত ইয়াই জেলার বান চালুং গ্রামে একটি অভিবাসী নির্যাতন শিবির খুঁজে পায় থাই পুলিশ। বাংলাদেশ কিংবা মিয়ানমার থেকে যাওয়া রোহিঙ্গাদের সেখানে আটকে রেখে নির্যাতন করা হতো বলে ধারণা করা হচ্ছে।

ব্যাংকক পোস্ট বলেছে, হাত ইয়াইয়ের শিবিরে যে ৩০টি কবর পাওয়া গেছে, এগুলোর সঙ্গে পেদাং বেসারের নির্যাতন শিবিরে পাওয়া রোহিঙ্গা কবরগুলোর যথেষ্ট মিল রয়েছে। চলতি মাসের প্রথম দিন মালয়েশিয়ার পারলিস প্রদেশের সীমান্তবর্তী থাই জেলা পেদাং বেসারে ৩০টি কবরের সন্ধান পায় পুলিশ।

এখন পর্যন্ত ওই নির্যাতন শিবিরে এ ধরনের প্রায় ৪০টি কবর পাওয়া গেছে। এদের মধ্যে ৩২টি কবর থেকে উদ্ধার করা লাশকে রোহিঙ্গা ব্যক্তির লাশ বলে চিহ্নিত করা হয়েছে। এ বিষয়ে পুলিশ তদন্ত শুরু করেছে। এমন নরহত্যায় জড়িত সন্দেহে দক্ষিণ থাইল্যান্ডের ৩৮ পুলিশ কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে সঙ্খলা প্রদেশের এক কাউন্সিলরসহ অন্তত চারজনকে। এদিকে থাই প্রধানমন্ত্রী প্রায়ুৎ চান ওচা এ ধরনের সব নির্যাতন শিবির উচ্ছেদে স্থানীয় প্রশাসনগুলোকে ১০ দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন।