Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

পাকিস্তানের স্কুলে তালেবান হামলায় ১৩২জন শিশু নিহত

ডিসেম্বর ১৬, ২০১৪, ০৭:০০ পিএম


পাকিস্তানের স্কুলে তালেবান হামলায় ১৩২জন শিশু নিহত

   পাকিস্তানের পেশাওয়ারে সেনাবাহিনীর পরিচালিত এক স্কুলে তালেবান বন্দুকধারীরা হামলা চালানোর পর শতাধিক নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগই স্কুল ছাত্র। সেনাবাহিনীর একজন মুখপাত্র আসিম বাজওয়া বলছেন ১৩২জন স্কুল শিশু, এবং নয়জন স্কুল কর্মী প্রাণ হারিয়েছে এবং সাতজন হামলাকারীও নিরাপত্তা বাহিনির সঙ্গে লড়াইয়ে মারা গেছে।

কর্মকর্তারা জানাচ্ছেন, অন্তত পাঁচ থেকে ছয়জন বন্দুকধারী এই স্কুলের দেয়াল টপকে ভেতরে প্রবেশ করে। নিরাপত্তা বাহিনীর ছদ্মবেশে এরা ভেতরে ঢোকে। স্কুলটির ছাত্র সংখ্যা প্রায় পাঁচশো। নিরাপত্তা বাহিনী দাবি করছে, স্কুলটির বেশিরভাগ ছাত্রকে উদ্ধার করা গেছে।

পাকিস্তানের নিরাপত্তা বাহিনী এখন পুরো স্কুলটির নিয়ন্ত্রণ নিয়েছে। তালেবান জঙ্গীরা যখন স্কুলটি আক্রমণ করে, তখন সেখানে পাকিস্তান সেনাবাহিনীর একটি দল স্কুল ছাত্রদের ফার্ষ্ট এইডের প্রশিক্ষণ দিচ্ছিল।

পাকিস্তানের জিও টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে স্কুলের একজন কর্মচারী মুদাচ্ছির আওয়ান জানিয়েছেন, ছয় থেকে সাতজন বন্দুকধারীকে তিনি হামলা চালাতে দেখেছেন।

“গোলাগুলি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আমরা ক্লাশ রুমের দিকে ছুটে যাই। ওরা প্রত্যেকটি ক্লাশ রুমে ঢুকে ছাত্রদের হত্যা করছিল।” থেকে আহতদের বহন করে স্থানীয় হাসপাতালে নিয়ে যায় বহু অ্যাম্বুলেন্স।

তালেবানের এক মুখপাত্র এই হামলার দায়িত্ব স্বীকার করে বলেছে, সেনাবাহিনীর অভিযানের পাল্টা জবাব দিতে তারা এই হামলা চালিয়েছে।

তথ্যসূত্র: বিবিসি