Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ডেভিড ক্যামেরনই থাকলেন যুক্তরাজ্যের ক্ষমতায়

মে ৮, ২০১৫, ১২:২৫ পিএম


ডেভিড ক্যামেরনই থাকলেন যুক্তরাজ্যের ক্ষমতায়

 নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আরও পাঁচ বছর যুক্তরাজ্যের শাসন ক্ষমতায় থাকছেন ডানপন্থী কনজারভেটিভ পার্টির নেতা ডেভিড ক্যামেরন।

পার্লামেন্টের ৬৫০ আসনের মধ্যে ৬৪১টি আসনের যে ফলাফল এসেছে, তাতে কনজারভেটিভ পার্টি ৩২৫টিতে জয় পেয়েছে।

অন্যদিকে বৃহস্পতিবার ভোটের পর কঠিন একটি রাত কাটিয়েছে লেবার পার্টি, যেখানে শ্যাডো চ্যান্সেলর এড বলস নিজেও হেরে বসেছেন। বিরোধী দলে থাকা লেবার পার্টি এবার পেয়েছে ২২৯ আসন।

৫৬টি আসনে জয় পাওয়া স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) স্কটল্যান্ড থেকে লেবার পার্টিকে একপ্রকার নির্মূলই করে দিয়েছে। এছাড়া লিবারেল ডেমোক্রেটসরা ৮টি এবং ২৩টি আসনে অন্যান্য দল জিতেছে।  

নিয়ম অনুযায়ী নিরঙ্কুশ জয়ের জন্য ৩২৬ আসন পেতে হলেও পার্লামেন্টে আয়ারল্যান্ডের সিন ফিনের চারটি আসন এবং স্পিকারের ভোট থাকে না বলে সংখ্যাগরিষ্ঠতার জন্য কর্যত ৩২৩ আসনই যথেষ্ট।  

ভোটের আগে যে প্রতিশ্রুতি ক্যামেরন দিয়েছিলেন, টানা দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্বে এসে তা পূরণ করলে ইউরোপীয় ইউনিয়নের থেকে বেরিয়ে যাওয়ার প্রশ্নে ২০১৭ সালে গণভোটের মুখোমুখি হতে হবে যুক্তরাজ্যকে।

স্কটিশ ন্যাশনাল পার্টি ওয়েস্টমিনস্টারে তৃতীয় বৃহৎ দল হিসাবে আবির্ভূত হওয়ায় ক্যামেরনের নতুন পাঁচ বছরের মেয়াদে স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে গণভোটের দাবিও নতুন করে উসকে উঠতে পারে।

গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টায় (বাংলাদেশ সময় দুপুর ১টা) যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়। ৬৫০ জন এমপি নির্বাচিত করার লক্ষ্যে দেশটির ৫০ হাজার ভোটকেন্দ্রে পাঁচ কোটি ভোটার ভোট দিয়েছেন।

হাউস অব কমন্সের এমপিরা ছাড়াও এই ভোটের মাধ্যমে ২৭৯টি আসনে নয় হাজার কাউন্সিলর এবং বেডফোর্ড, কোল্যান্ড, লিচেস্টার, মানসফিল্ড, মিডলসবরো, টোরবেতে মেয়র নির্বাচিত হবেন। ডাকযোগে ভোট দিয়েছেন অনেক ভোটার।এ ছাড়া প্রথমবারের মতো অনলাইনেও ভোট দিয়েছেন ব্রিটেনবাসী।