Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

ইন্দোনেশিয়া উপকূলে ৫০০ রোহিঙ্গা উদ্ধার

মে ১০, ২০১৫, ১২:৩৭ পিএম


ইন্দোনেশিয়া উপকূলে ৫০০ রোহিঙ্গা উদ্ধার

 ইন্দোনেশিয়ার উপকূল থেকে ৫০০ রোহিঙ্গা মুসলমানকে উদ্ধার করা হয়েছে। রোববার পশ্চিম ইন্দোনেশিয়ার আচে প্রদেশের মানতাং পুনতং উপকূলে নৌকাটি ভেসে আসে। এসব অভিবাসী দালালের সহযোগিতায় মালেয়শিয়া যাচ্ছিল।

জাকার্তায় আর্ন্তজাতিক অভিবাসী সংস্থার মিশনের উপপ্রধান স্টিভ হ্যামিলটন জানান, দুটি নৌকা থেকে ৫শ রোহিঙ্গা অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে একটি নৌকায় ছিলো ৪৬০জন। অপরটিতে ছিল ৭০জন রোহিঙ্গা। উদ্ধারকৃতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। এদের মধ্যে অনেকে অসুস্থ হয়ে পড়ায় তাদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

আচেহ প্রদেশের খোঁজ ও উদ্ধার কর্মককর্তা বুদিয়াওয়ান বলেন, ‘ সকালে জেলেদের কাছ থেকে আমরা জানতে পেরেছি নৌকাবোঝাই লোক দক্ষিণ আচেহতে অসহায় অবস্থায় পড়ে আছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার কর্মকর্তা দারসা এক উদ্ধারকৃতের বরাত দিয়ে জানান, অভিবাসীদের মধ্যে মালে ভাষায় কথা বলতে পারে এমন একজন জানিয়েছেন তারা মালেয়শিয়া চলে এসেছে জানিয়ে দালাল তাদের সাতরে তীরে যেতে বলে। তাদের মধ্যে অনেকে সাতারে তীরে চলেও যায়। পরে জেলেদের কাছ থেকে তারা জানতে পারে তারা মালেয়শিয়া নয় বরং ইন্দোনেশিয়ায় রয়েছে।

দারসা আরও জানান, উদ্ধারকৃতদের মধ্যে ৮৩জন নারী ও ৪১ শিশু রয়েছে। এদের মধ্যে বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়ায় তাদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইন প্রদেশে স্থানীয় বৌদ্ধদের হামলায় দেশ ছেড়ে পালাচ্ছে হাজার হাজার রোহিঙ্গা। দালালদের সহযোগিতায় সমুদ্রপথে থাইল্যান্ড হয়ে মালেয়শিয়ায় যাওয়ার চেষ্টা করে এসব রোহিঙ্গারা। তবে এদের মধ্যে অনেককেই পাচারকারীদের হাতে প্রাণ দিতে হয়। গত সপ্তাহে থাইল্যান্ডের জঙ্গলে বেশ কয়েকটি নির্যাতন শিবির আবিস্কার করেছে পুলিশ। সেখানে নির্যাতনের শিকার হয়ে নিহত অভিবাসীদের ৩২টিরও বেশি কবর পাওয়া গেছে।