Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ভুল সংশোধন করে রাজ্যসভায় স্থলসীমান্ত বিল পাস

মে ১১, ২০১৫, ১২:০৪ পিএম


ভুল সংশোধন করে রাজ্যসভায় স্থলসীমান্ত বিল পাস

 ভুল সংশোধন করে বাংলাদেশ ও ভারত স্থলসীমান্ত সংবিধান সংশোধনী বিল আবারও ভারতের রাজ্যসভায় সর্বসম্মতিক্রমে পাস হয়েছে। গত বুধবারের মত সোমবারও বিলের পক্ষে উপস্থিত ১৮১ সংসদ সদস্য ভোট দেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বিলটি পাসের প্রস্তাব করেন।

এর আগে রাজ্যসভায় পাস হয়ে যাওয়া বিলটিকে ভারতের ১১৯তম সংবিধান সংশোধনী বিল বলা হলেও আসলে এটি ছিল ১০০তম সংবিধান সংশোধনী বিল। এর ক্রমিক সংখ্যা ছিল ১১৯। এ ছাড়া বিলের দিন-তারিখ নিয়ে মোট সাতটি জায়গায় ভুল ছিল। ভুলগুলো সংশোধন করে পুনরায় বিল পাস করা হলো।

বাসসের খবরে বলা হয়, গত বুধবার রাজ্যসভায় বিলটি পাস হওয়ার পর রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হলে তখনই ভুলগুলো ধরা পড়ে।

২০১৩ সালে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের আমলে বিলটি রাজ্যসভায় পেশ করা হয়। তখন বিল উত্থাপনে ২০১৩ সালের কথা উল্লেখ করা হয়েছিল এবার ভুলক্রমে হুবহুভাবে উত্থাপিত বিলে ২০১৫ এর পরিবর্তে ২০১৩ রয়ে যায়।

ভারতের রাষ্টপতি ভবন থেকে বিলের ভুলগুলো ধরিয়ে দেয়ার পর সংশোধন করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বৃহস্পতিবার লোকসভায় বিলটি উত্থাপন করেন এবং সেভাবেই পাস হয় কিন্তু রাজ্যসভায় পাস করা বিলে ভুল রয়েই যায়। ফলে পুনরায় রাজ্যসভায় বিলটি পাস করাতে হয়েছে। ভারতের সংসদীয় বিধান অনুযায়ী। এখন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বিলে স্বাক্ষর করবেন।

আজ বিলটি পাসের জন্য উঠলেও কোনো বিতর্কের সুযোগ ছিল না। শুধু ভুলগুলো সংশোধন করে ভোটাভুটির মাধ্যমে বিলটি পাস করা হয়। তবে বিল উত্থাপনে ভুলের জন্য সরকারের সমালোচনা করেন কংগ্রেস নেতা গোলাম নবী আজাদ।