Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

ফিলিপাইনে জুতা কারখানায় আগুন, নিহত ৭২

মে ১৪, ২০১৫, ০৭:২৪ এএম


ফিলিপাইনে জুতা কারখানায় আগুন, নিহত ৭২

 ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় রাবারের স্যান্ডেল কারখানায় আগুন লেগে ৭২ শ্রমিক নিহত হয়েছেন। বুধবার কারখানাটির প্রবেশ পথে কেউ একজন ঝালাইয়ের কাজ করার সময় হঠাৎ বিস্ফোরণে আগুন ধরে যায়। মুহূর্তেই তা চারদিকে ছড়িয়ে পড়ে বলে জানিয়েছেন দমকলকর্মী সোরিয়ানো।

দুই তলা ওই কারখানাটিতে ২০০ থেকে ৩০০ শ্রমিক কাজ করতেন বলে জানিয়েছেন এর স্বত্বাধিকারী ভেয়াতো আঙ। এদের অনেকেই ভিতরে আটকা পড়েছিলেন বলে জানিয়েছেন দমকল বাহিনীর প্রধান এরিয়েল বারাইয়ুগা।

সরকারি ও দমকল কর্মকর্তারা জানিয়েছেন, নিখোঁজ শ্রমিকরা মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। স্বত্বাধিকারী ভেয়াতো বলেন, “আগুন লাগার সঙ্গে সঙ্গেই লোকজন পালাতে শুরু করে।”

তবে ইতোপূর্বে দমকলকর্মী সোরিয়ানো জানিয়েছিলেন, ৩১টি লাশ উদ্ধার করা গেছে এবং এদের বেশিরভাগই শ্বাসরুদ্ধ হয়ে মারা গেছেন। পুড়ে যাওয়া কারখানাটির ভেতরে আরো লাশ থাকতে পারে বলেও জানিয়েছিলেন তিনি।

কারখানাটির ভিতরে কেমিক্যাল ও দাহ্য বস্তু থাকার কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে বলে মনে করেন তিনি। আগুনে কারখানার দোতালার ছাদ ও একটি দেয়ালের একাংশ ধসে পড়েও অনেক শ্রমিক আঘাত পান।

তদন্তকারীরা আগুন লাগার কারণ চিহ্নিত করার চেষ্টা করছেন বলে জানিয়েছেন বারাইয়ুগা। ম্যানিলার কেনটেক্স ম্যানুফ্যাকচারিং ইনকর্পোরেটেড এলাকার এ কারখানাটিতে স্যান্ডেল ও স্লিপার তৈরি করা হতো বলে জানিয়েছেন তিনি।