Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সাগরে রোহিঙ্গা অভিবাসী নৌকায় ১০ জন নিহত

মে ১৪, ২০১৫, ০৩:০৮ পিএম


সাগরে রোহিঙ্গা অভিবাসী নৌকায় ১০ জন নিহত

 মিয়ানমারের একটি রোহিঙ্গা অভিবাসী নৌকায় খাবার ও পানির অভাবে দশ জন নিহত হয়েছে। আন্দামান সাগরে এক সপ্তাহ ধরে ভেসে থাকা নৌকাটির অনেকে মূত্র পান করে পানির তৃষ্ণা মিটাচ্ছে বলে জানা গেছে। ৩৫০ জন রোহিঙ্গা শরণার্থীবোঝাই এ মাছ ধরা নৌকাটিকে থাইল্যান্ডে ঢুকতে না দেওয়ায় এ ঘটনা ঘটেছে বলে জানা গেছে। নৌকার যাত্রীদের বরাত দিয়ে বিবিসি জানায়, ক্রুরা তাদেরকে ছেড়ে চলে গেছে এবং ইঞ্জিন বিকল করে দিয়েছে। মৃত যাত্রীদের লাশ সাগরে ছুড়ে ফেলেছে তারা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং থাইল্যান্ড অভিবাসী বোঝাই নৌকাগুলোকে সাগরে ফিরিয়ে দিচ্ছে। থাইল্যান্ড এবং মালয়েশিয়া উপকূলে আরো হাজার হাজার অভিবাসী নৌকায় ভাসছে বলে ধারণা করা হচ্ছে। এসব নৌকায় অনেক নারী ও শিশু রয়েছে। তাদের বেশিরভাগই বাংলাদেশি ও রোহিঙ্গা। এসব রোহিঙ্গা শরণার্থীর দেশে ফেরারও কোনো পথ নেই।

বিবিসির এক সংবাদদাতা সমুদ্রে ভেসে থাকা অসহায় এসব মানুষের অবস্থা সচক্ষে দেখার পর জানিয়েছেন, পুরোনো আমলের নৌকাটি পুরোপুরি মানুষে ঠাসা। অনেক নারী ও শিশু রয়েছে তাতে। তারা সাহায্যের জন্য মরিয়া হয়ে আছে। খাবার, পানির জন্য হাহাকার করছে তারা। অনেকে নিজের মূত্র পান করছে। সূর্যের তাপ থেকে বাঁচার জন্য কম্বলের সঙ্গে কম্বল গিট দিয়ে কোনোরকমে ছায়ার ব্যবস্থা করা হয়েছে। ওই অঞ্চলের সর্বোচ্চ গড় তাপমাত্রা এখন ৩৪ ডিগ্রি সেলসিয়াস।

অভিবাসীদের ৫০ জন নারী এবং ৮৪ জন শিশু। তারা তিনমাস ধরে সমুদ্রে ভাসছে বলে জানিয়েছে। ছয়দিন আগে ক্রুরা থাই-মালয়েশিয়া সীমান্তে নোঙর করে নৌকাটির ইঞ্জিন বিকল করে দিয়ে তাদেরকে ছেড়ে চলে যাওয়ার পর অবস্থা আরো খারাপ হয়েছে বলে জানিয়েছে তারা। গতকাল বুধবার রাতে থাই মাছ ধরার নৌকাগুলো রোহিঙ্গাবোঝাই এ নৌকাটিকে খুঁজে পায়। পরে এটিকে টেনে নিয়ে যাওয়া হয় মালয়েশিয়ার জলসীমায়। সেখান থেকে আবার থাইল্যান্ডের জলসীমায় ঠেলে পাঠানো হয় নৌকাটিকে।