Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

৮০০ অভিবাসীকে সাগরে ফিরিয়ে দিলো মালয়েশিয়া

মে ১৪, ২০১৫, ০৩:২৫ পিএম


৮০০ অভিবাসীকে সাগরে ফিরিয়ে দিলো মালয়েশিয়া

 প্রায় ৮০০ অভিবাসীকে বহনকারী দুইটি নৌকা সাগরে ফিরিয়ে দিয়েছে মালয়েশিয়া। এরা সবাই বাংলাদেশি ও মিয়ানমানের রোহিঙ্গা বলে ধারণা করা হচ্ছে। বৃহস্পতিবার নৌকা দুইটিকে ফিরিয়ে দেয়া হয় বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।
 
জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরসহ বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো মানবিক কারণে তাদের সাগরে ফিরিয়ে দেওয়ার বিরোধিতা করলেও তাতে ভ্রুক্ষেপ নেই কর্তৃপক্ষের।
 
মালয়েশিয়ার উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ওয়ান জুনাইদি বলেছেন, বুধবার বিকালে পেনাংয়ের উপকূলে ৫০০ এর মতো অভিবাসী বহনকারী একটি নৌকা দেখতে পাওয়া যায়। এরপর ল্যাংকাও দ্বীপের উপকূলের কাছাকাছি পাওয়া যায় ৩০০ অভিবাসীবাহী আরেকটি নৌকা। বৃহস্পতিবার সকালে সেগুলোকে সাগরে ফিরিয়ে দেয়া হয়।
 
তিনি বলেন, যারা আমাদের সীমান্ত ভেঙে ঢুকতে চাইছে তাদের সঙ্গে আমরা এখনও ভালো আচরণ করছি, এখনও তাদের সঙ্গে মানবতাবোধ দেখাচ্ছি। কিন্তু তার মানে এই নয় যে এভাবে অবৈধ অভিবাসীর ঢল সামলাতে থাকবো। আমারা স্পষ্ট করেই বলছি এই ধরনের অভিবাসীদের আমরা আর গ্রহণ করতে পারছি না।
 
মানবাধিকার সংগঠন ‘ফোর্টিফাই রাইটস’ এর নির্বাহী কর্মকর্তা ম্যাথু স্মিথ বলেন, এটা ভয়াবহ মানবিক বিপর্যয় তৈরি করবে। আঞ্চলিক সরকারের উচিত তাদের উদ্ধার করে রক্ষা করা, সমুদ্রে ঠেলে দেয়া নয়।
 
এখন পর্যন্ত এক হাজার ৬০০ অভিবাসীকে সাগর থেকে উদ্ধার করা হয়েছে। তবে এখনো সাগরে ছয় হাজার অভিবাসী রয়েছে। সূত্র: নিউইয়র্ক টাইমস।