Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

সাগরে ভাসমানদের সহায়তায় যুক্তরাষ্ট্রের আগ্রহ প্রকাশ

মে ২১, ২০১৫, ০৯:১৬ এএম


সাগরে ভাসমানদের সহায়তায় যুক্তরাষ্ট্রের আগ্রহ প্রকাশ

 সাগরে আটকে পড়া মানুষদের আশ্রয় দিতে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মুখপাত্র ম্যারি হার্ফ বুধবার এ কথা জানান।

মেরি হার্ফ বলেন, বহুদেশীয় উদ্যোগে নেতৃত্বস্থানীয় ভূমিকা নেয়ার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত। এ উদ্যোগ নিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা।
একই সঙ্গে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি মিয়ানমারের সরকারের নীতির বিষয়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। রোহিঙ্গারা দেশটিতে জাতিগত ও ধর্মীয় বৈষম্যের শিকার বলেও জানানো হয়েছে।

এক প্রশ্নের জবাবে মেরি হার্ফ বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী নিজেদের দায়িত্ব পালনের সিদ্ধান্ত নেয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার সমুদ্রে থাকা সাত হাজার অভিবাসীকে মানবিক সহায়তা দিতে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের সিদ্ধান্তকে যুক্তরাষ্ট্র স্বাগত জানায়। যুক্তরাষ্ট্র একই সঙ্গে এ অঞ্চলের অন্যান্য দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে এ প্রচেষ্টায় সহায়তার আহ্বান জানায়। ২৯ মে ব্যাংককে অনুষ্ঠেয় সম্মেলনেও এটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে আলোচিত হবে। আমরা মনে করি, এ অঞ্চলের সব সরকার এ ইস্যুতে নিজেদের সম্পৃক্ত করে সম্মেলনে অংশ নেবে, যাতে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল উপস্থিত থাকবে।