Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সৌদি আরবে হামলার দায় স্বীকার আইএস'র

মে ২৩, ২০১৫, ০৫:১৭ এএম


সৌদি আরবে হামলার দায় স্বীকার আইএস'র

 সৌদি আরবের একটি শিয়া মসজিদে আত্মঘাতী বোমা হামলা চালিয়ে ২১ জনকে হত্যার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।
এই হামলায় অন্তত আরো শতাধিক আহত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সৌদি আরবের শিয়া মুসলিম অধ্যুষিত পূর্বাঞ্চলে আইএস’র হামলা করার ঘটনা এটিই প্রথম।

সৌদি আরবের শিয়া মসজিদে হামলাকারী ব্যক্তির একটি ছবি টুইটারে প্রকাশ করে এই হামলার দায় স্বীকার করে নিয়েছে ইসলামিক স্টেট।
অনলাইনে প্রকাশিত সেই ছবির পাশে তারা লিখেছে, ‘খিলাফতের সৈনিক’ এই হামলার পেছনে ছিল। হামলাকারীর নাম আবু আমের আল-নাজদি বলে উল্লেখ করা হয়েছে।সেই বার্তায় আইএস আরো বলেছে, শিয়া সম্প্রদায়ের জন্য ‘অন্ধকার দিন আসছে’।তবে, যারাই এই হামলা করুক না কেন তাদেরকে খুঁজে বের করা হবে বলে মন্তব্য করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

প্রতক্ষ্যদর্শীরা জানিয়েছেন, শুক্রবারে জুমার প্রার্থনা চলার সময় আল-কাদেহ্ গ্রামের ইমাম আলী মসজিদে এক বিরাট বিস্ফোরণ হয়।
সৌদিতে বসবাসরত শিয়া মুসলিমদের উপরে হামলা করা হবে বলে আইএস আগে থেকেই হুমকি দিয়ে আসছিল।সৌদি আরবের আইএস শাখা গত নভেম্বর মাসে প্রতিষ্ঠিত হয় এবং সৌদি আরবের শিয়া মুসলিমদের হুমকি দিয়ে গতবছরই আইএস-এর পক্ষ থেকে একটি অডিও বার্তা-ও পাঠানো হয়।

শুক্রবারের হামলাটি এমন একটি সময়ে হলো, যখন সৌদি আরবের নেতৃত্বে আরব রাষ্ট্রগুলোর একটি জোট শিয়া বিদ্রোহীদের বিরুদ্ধে ইয়েমেনে বিমান হামলা চালাচ্ছে। বিবিসি।