Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

বাংলাদেশকে একাত্তরের ‘রেডিও রেকর্ড’ উপহার দিল ভারত

ডিসেম্বর ২১, ২০১৪, ০১:৫৫ পিএম


বাংলাদেশকে একাত্তরের ‘রেডিও রেকর্ড’ উপহার দিল ভারত

 বাংলাদেশকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ঐতিহাসিক ও মহামূল্যবান ‘রেডিও রেকর্ড’ উপহার দিল ভারত। ভারতে সফররত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের হাতে এই উপহার তুলে দেয় অল ইন্ডিয়া রেডিওর (এআইআর) কর্তৃপক্ষ।

বাংলাদেশের পক্ষ থেকে দীর্ঘদিন ধরে এই মহামূল্যবান রেডিও রেকর্ড পাওয়ার জন্য দেনদরবার করা হচ্ছিল। অবশেষে দুটি সিডি আকারে ঐতিহাসিক সেই রেকর্ড রাষ্ট্রপতিকে বুঝিয়ে দেয়া হয়েছে। একটি সিডির শিরোনাম ‘স্ট্রাগেল অব অ্যা নেশন’। ১৯৭১ সালের মার্চ মাস থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত আকাশবাণী কলকাতায় প্রচারিত গুরুত্বপূর্ণ ঘটনার রেকর্ডগুলো এতে স্থান পেয়েছে। ‘সংবাদ বিচিত্রা’ শীর্ষক নিউজরিলও এতে স্থান পেয়েছে। আকাশবাণীর প্রচারিত সংবাদ বিচিত্রা মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণার একটি উৎস ছিল।

দ্বিতীয় সিডির শিরোনাম ‘লিবারেশন অব বাংলাদেশ’। আকাশবাণী দিল্লি থেকে প্রচারিত রেকর্ডগুলো এতে স্থান পেয়েছে। ১৬ ডিসেম্বর ঢাকায় পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ, বঙ্গবন্ধু ও ইন্দিরা গান্ধীর ভাষণ, তাদের গুরুত্বপূর্ণ ঘটনা, ভারতের লোকসভার বিবৃতি এবং বাংলাদেশে ঘটে যাওয়ার নানা ঘটনা এই সিডিতে স্থান পেয়েছে।

ঐতিহাসিক এই রেকর্ডে আরো রয়েছে ১৯৭২ সালের জানুয়ারিতে সদ্য স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুর দেওয়া গুরুত্বপূর্ণ ভাষণ। এ ছাড়া ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ নিয়ে দেওয়া বক্তব্য, সাক্ষাৎকারও এতে রয়েছে।

মুক্তিযুদ্ধের সময় আকাশবাণী কলকাতার ভূমিকা ছিল বাংলাদেশের প্রচারমুখপাত্রের মতো। ফলে অনেক গুরুত্বপূর্ণ রেকর্ড সেখানে জমা হয়। তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।