Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

নাইজেরিয়ায় বোমা হামলায় নিহত ২৭

ডিসেম্বর ২৩, ২০১৪, ১২:৪৩ পিএম


নাইজেরিয়ায় বোমা হামলায় নিহত ২৭

  নাইজেরিয়ার জনাকীর্ণ একটি বাস টার্মিনাল ও একটি মার্কেটে বোমা হামলার ঘটনায় কমপক্ষে ২৭ জন নিহত হয়েছেন। এ হামলায় আহত হয়েছেন প্রায় ৬০ জন। তাদের স্থানীয় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। এখন পর্যন্ত কোন জঙ্গি সংগঠন এ হামলার দায় স্বীকার করেনি। তবে হামলার ধরন দেখে কর্মকর্তারা বলছেন, কট্টরপন্থী সংগঠন বোকো হারাম এ হামলা দুটি চালিয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে ইসলামী রাষ্ট্রব্যবস্থা কায়েমের লক্ষ্যে কট্টরপন্থী সংগঠনটি একের পর এক হামলা চালাচ্ছে। গোম্বে শহরের একটি বাস টার্মিনালে প্রথম হামলাটি চালানো হয়। সেখানে পরপর দুটি বোমার বিস্ফোরণ ঘটে। প্রথম বিস্ফোরণটির পর বহু মানুষ জড়ো হন সেখানে এবং দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে। জোড়াবোমা হামলায় ২০ জন নিহত হন এবং ৪১ জন আহত হন। এর কয়েক ঘণ্টা পর পার্শ্ববর্তী বাউচি শহরের একটি মার্কেটে বোমা হামলা চালানো হলে সেখানে কমপক্ষে ৭ জন প্রাণ হারান এবং ১৯ জন আহত হন। বিস্ফোরণে মার্কেটের একটি বড় অংশে আগুন ধরে যায়। গাঢ় ধোঁয়ায় ছেয়ে যায় আকাশ।

ওই হামলাগুলোর কোনটিতে আত্মঘাতী হামলাকারী ছিল কিনা, সে সম্পর্কে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। দেশটির সামরিক বাহিনী এ ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হয়নি। এ বছর নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সহিংসতায় ১০,৩৪০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েক হাজার মানুষ।