Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

লাল মসজিদের খতিবকে গ্রেফতারি পরোয়ানা

ডিসেম্বর ২৬, ২০১৪, ০২:০৫ পিএম


লাল মসজিদের খতিবকে গ্রেফতারি পরোয়ানা

  পাকিস্তানের ইসলামাবাদের বহুল আলোচিত লাল মসজিদের খতিব মাওলানা আবদুল আজিজের বিরুদ্ধে গ্রেফতা পরোয়ানা জারি করেছেন দেশটির একটি আদালত।

শুক্রবার আদালতে শুনানিকালে মামলার তদন্ত কর্মকর্তা তদন্তের স্বার্থে আবদুল আজিজের গ্রেফতারের পরোয়ানা আবেদন করেন। বিচারক সাকিব খতিব আজিজকে গ্রেফতার করতে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ নিতে পুলিশকে নির্দেশ দেন।

সুশীল সমাজের কয়েকজন সদস্যের করা এক মামলার শুনানি নিয়ে জ্যেষ্ঠ দেওয়ানি বিচারক সাকিব জওয়াদ এই পরোয়ানা জারি করেন।

আদালতের এই আদেশের ফলে আবদুল আজিজ যেকোনো সময় গ্রেয়তার হচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি পাকিস্তানের তালেবানের বিরুদ্ধে সেনা অভিযানকে অনৈসলামিক বলে মন্তব্য করেন মাওলানা আবদুল আজিজ। তিনি বলেছেন, তালেবানের ওপর বিমান হামলার প্রতিশোধ নিতেই পেশোয়ার স্কুলে ১৩৩ শিশুকে হত্যা করা হয়েছে।

এরপর গত সপ্তাহে আজিজের এই বক্তব্যের প্রতিবাদ জানাতে সুশীল সমাজের প্রতিনিধিরা লাল মসজিদের বাইরে জড়ো হন। এ সময় তাঁরা বিভিন্ন স্লোগান দিলে মসজিদের একজন খাদেম বের হয়ে এসে স্লোগান বন্ধ করার জন্য হুমকি দেন। বলেন, আর চিৎকার চেঁচামেচি করা হলে কর্তৃপক্ষ তা বরদাশত করবে না। এসময় দাঙ্গা পুলিশ এসে বিক্ষোভকারীদের সরে যেতে বলে।

এরপর সুশীল সমাজের সদস্যরা আবপাড়া পুলিশ স্টেশনে পাকিস্তান পেনাল কোডের ৫০৬(২) ধারা অনুযায়ী জামিনের অযোগ্য ধারায় এফআইআর করেন। পরে এই এফআইআরটি মামলায় রূপান্তরিত হয়।

মানবাধিকারকর্মী জিবরান নাসির বলেন, পুলিশ প্রতিশ্রুতি দিয়েছিল এই ধারাটি (৫০৬(২)) এফআইআরে সংযুক্ত করবে এবং ২৪ ডিসেম্বরের মধ্যে খতিবকে গ্রেফতার করবে। আমরা ২৫ ডিসেম্বর বিক্ষোভ করিনি বরং খ্রিষ্টান সম্প্রদায়ের সঙ্গে বড়দিন উদযাপন করেছি। তিনি আরও বলেন, এফআইআরে সন্ত্রাসবিরোধী আইনের ধারা যদি যুক্ত করা না হয় এবং  শুক্রবার বিকেল পাঁচটার মধ্যে খতিবকে গ্রেফতার করা না হয়, তাহলে আমরা পরবর্তী কর্মসূচি ঘোষণা করব।

নাসির বলেন, অজামিনযোগ্য ধারায় তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির ফলে মাওলানা আবদুল আজিজ চাইলেও গ্রেফতার আগে জামিন নিতে পারবেন না। পুলিশকে তাকে গ্রেফতার করতেই হবে।