Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

মালয়েশিয়ায় ভয়াবহ বন্যা, নিহত ৫

ডিসেম্বর ২৭, ২০১৪, ১০:২১ এএম


মালয়েশিয়ায় ভয়াবহ বন্যা, নিহত ৫

  মালয়েশিয়ার পূর্ব উপকূলীয় এলাকায় কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। দেশটিতে বন্যায় এ পর্যন্ত অন্তত পাঁচজন মারা গেছে। এক লাখের বেশি মানুষকে ঘরবাড়ি ছাড়তে বাধ্য করা হয়েছে।


বর্ষার মৌসুমে দেশটির পূর্বাঞ্চলের উপকূলীয় এলাকায় প্রায়ই বন্যা দেখা দেয়। কিন্তু কয়েক দশকের মধ্যে এবারের বন্যা সবচেয়ে ভয়াবহ রূপ ধারণ করেছে।


কর্মকর্তা জানিয়েছেন, প্রবল বৃষ্টিপাত ও বাতাসের কারণে সেখানকার বন্যা পরিস্থিতি আরো খারাপ হয়েছে। দুর্যোগ মোকাবিলায় যুক্তরাষ্ট্র সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নজিব রাজাক।


কেলানতান রাজ্যের বন্যা আক্রান্ত এলাকাগুলোয় আজ পরিদর্শনে বের হচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী। সেখানকার কয়েক শহর পানির নিচে তলিয়ে গেছে। বন্যা কবলিত এলাকাগুলোয় ব্যাপক উদ্ধার কার্যক্রম পরিচালনা করছে কর্মীরা। রিলিফ শিবিরগুলোতে আসা হাজারো মানুষকে খাদ্য, ঔষুধ ও বিশুদ্ধ পানি সরবরাহে হিমশিম খাচ্ছে উদ্ধারকর্মীরা।


বিবিসির মালয়েশিয়া সংবাদদাতা জানান, হাওয়াই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে ছুটি কাটানোর সময় সংক্ষিপ্ত করে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী নজিব রাজাক।মালয়েশিয়ার অনেকেই অভিযোগ করেছেন, সরকার বার্ষিক বন্যা মোকাবিলায় যথেষ্ট পদক্ষেপ গ্রহণ না করায় এ অবস্থা সৃষ্টি হয়েছে।