Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

কে এই রহস্যময়ী নারী?

জানুয়ারি ২, ২০১৫, ০৯:২৭ এএম


কে এই রহস্যময়ী নারী?

  মাজিক যোগাযোগ মাধ্যম , টিভি, বিভিন্ন পত্রিকা, অনলাইন পোর্টাল সব জায়গায় শিরোনাম হয়েছিলেন এক নারী। যার পরিচিতি ছিল ‘ উইমেন ইন ব্লাক’ নামে । যিনি লম্বা, ঢিলা বোরখার মত পোশাক পরে হেঁটেছিলেন আমেরিকা জুড়ে। আমেরিকার বেশ কয়েকটি অঙ্গরাজ্যে কম বেশী সবাই তাকে দেখেছিল হাঁটতে। তিনি চুপ চাপ হাঁটতেন। কথা বলতেন না কারো সঙ্গে।

কখনো পুলিশও তাকে পাহারা দিত। যদিও পুলিশও তেমন কুল কিনারা উদ্ধার করতে পারেনি। কেনই বা ওই নারী এভাবে হেঁটে বেড়াতেন। বিরতিহীন। পরবর্তীতে পুলিশ জেনেছিল তার বাড়ি উইনচেস্টার। নাম এলিজাবেথ পোলস এবং বয়স ৫৭। স্বামীকে হারিয়েছেন ২০০৮ সালে। বাবাকে হারান ২০০৯ সালে। ধারণা করা হয় তিনি স্বজনদের হারিয়ে মনঃকষ্টে ভুগতেন। কিম্বা সৃষ্টিকর্তার উদ্দেশে তার এই অবিরাম হেটে চলা।

রহস্য ছিলো এখানেই তার হাঁটা নিয়ে সবাই আলোচনায় মশগুল। প্রিন্ট অনলাইন সব খবর মাধ্যমে এতো এতো লেখা  কিন্তু কেন? কি বা এই নারীর রহস্য? সে সত্যটা সবাই এড়িয়েই গেছে বেমালুম। ফেসবুকে খোলা হয়েছে ফ্যান পেইজ। ‘হোয়ার ইজ দি মিস্টেরিয়াস উইমেন ইন ব্লাক?’ নামে। লাখের কাছাকাছি ভক্ত সেখানে। এই নারীকে যে যেখানে দেখেছে সেই ছবিটি পেইজে আপলোড করেছে। কোন ছবিতে দেখা গেছে এক হাতে লাঠি, আরেক হাতে ট্রলি।

উইমেন ইন ব্লাক হেঁটে চলেছেন। কেউ তাকে খাবার দিচ্ছেন, কেউ বা তার সঙ্গে হাঁটা শুরু করেছেন। তবে তিনি তার পাশে ভিড় জমানো পছন্দ করেন না একদম। অনেকেই এই হাঁটাকে কেন্দ্র করে কলাম লিখেছেন, টুইট করেছেন। তার হাঁটা দেখে মনে হয় যখন আমরা সবকিছু হারিয়ে ফেলি তখন আমাদের হেঁটে চলাটাও বুঝি শুরু…।

আমরা পাঠকরা, উৎসুকরা এখনো অনেকেই জানিনা উইমেন ইন ব্লাক কিন্তু তার হাঁটা থামিয়ে দিয়েছেন অনেক আগেই। ফিরেছেন তার নিজ ঘরে। তিনি হেঁটেছেন দুই মাস কিন্তু ইন্টারনেট দুনিয়ায় আলোচনায় আছেন দীর্ঘসময় ধরেই। এখনও।