Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

নিউমোনিয়ায় আক্রান্ত সৌদি বাদশা

জানুয়ারি ৩, ২০১৫, ০৫:০৮ এএম


নিউমোনিয়ায় আক্রান্ত সৌদি বাদশা

  ফুসফুসের সংক্রমণে (নিউমোনিয়ায়) ভুগছেন সৌদি আরবের বাদশাহ আব্দুল্লাহ। নলের সাহায্যে তাকে অক্সিজেন দেওয়া হচ্ছে।

সৌদি কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, ৯০ বছর বয়সী সৌদি অধিপতিকে স্বাস্থ্য পরীক্ষার জন্য বুধবার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

২০০৫ সালে রাজা হওয়ার পর সম্প্রতি বছরগুলোতে বেশ কয়েকবার অসুস্থ হয়ে পড়েন আব্দুল্লাহ। তার বয়স ও শারীরিক অবস্থার কারণে সৌদি রাজ সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী কে হবেন- বিষয়টি নিয়ে আলোচনা জোরদার হচ্ছে। সিংহাসনের উত্তরাধিকারীদের সারিতে এর পরেই রয়েছেন ৭৯ বছর বয়সী যুবরাজ সালমান।

তবে সৌদি আরবের প্রতিষ্ঠাতা আব্দুল আজিজ ইবনে সাউদের একাধিক ছেলে এরই মধ্যে রাজমুকুটের অধিকারী হয়েছেন। তাদের কয়েকজন এখনো জীবিতও আছেন। তাই তিনিই যে পরবর্তী বাজা হচ্ছেন তা নিশ্চিত নয়।

 এরই মধ্যে বাদশা হওয়ার পথকে সহজ করতে গত বছর অভূতপূর্ব এক পদক্ষেপ নেন বাদশাহ আব্দুল্লাহ। নিজের সৎ ভাই ও বাবা আব্দুল আজিজ ইবনে সৌদের কনিষ্ঠ ছেলে ষাটোর্ধ্ব প্রিন্স মুকরিনকে উপ-যুবরাজ হিসেবে নিয়োগ দেন তিনি।  তাই কে হচ্ছেন সৌদি আরবের পরবর্তী অধিপতি তা এখনো নিশ্চিত নয়।

১৯৩২ সালে সৌদি আরব প্রতিষ্ঠার পর থেকে ১৯৫৩ সাল পর্যন্ত শাসন করেন প্রতিষ্ঠাতা ইবনে সউদ।  তার মৃত্যুর পর থেকে তার ছেলেরাই ক্রমানুযায়ী উত্তরাধিকারসূত্রে সৌদি আরবের ক্ষমতায় অধিষ্ঠিত হচ্ছেন। তথ্যসূত্র :  বিবিসি।