Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

বিধ্বস্ত এয়ার এশিয়ার বিমানের আরো ৩০ লাশ উদ্ধার

জানুয়ারি ৩, ২০১৫, ০৫:৫৮ এএম


বিধ্বস্ত এয়ার এশিয়ার বিমানের আরো ৩০ লাশ উদ্ধার

  ইন্দোনেশিয়ান উদ্ধারকর্মীরা শুক্রবার জানিয়েছেন ইন্দোনেশিয়ার জাভা সমুদ্রে বিধ্বস্ত হওয়া এয়ারএশিয়ার কিউজেড৮৫০১ ফ্লাইটের বিমানের অন্তত আরো ৩০ অরোহীর লাশ উদ্ধার করা হয়েছে। খবর বিবিসির

উদ্ধারকর্মীরা জানিয়েছেন, বহু খোঁজাখুঁজি করেও এখন পর্যন্ত বিমানটির জীবিত কোনো আরোহীর সন্ধান পাওয়া যায়নি।

এ৩২০-২০০ এয়ারবাসটির ভগ্নাবশেষ ও ব্ল্যাকবক্সের সন্ধানে বিশেষায়িত যন্ত্রপাতি পাঠানো হয়েছে। তবে সমুদ্রে প্রচণ্ড ঢেউ থাকায় শুক্রবার সেগুলো ব্যবহার করা যায়নি।

ধারণা করা হচ্ছে, বিমানটির ভগ্নাবশেষ এখনও অগভীর অঞ্চলে রয়েছে। ওই ভগ্নাবশেষ ও ব্ল্যাক বক্স উদ্ধার করা গেলে বিমানটি ধ্বংসের কারণ জানা যাবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, মালয়েশিয়াভিত্তিক এয়ারএশিয়ার কিউজেড৮৫০১ ফ্লাইটের এ৩২০-২০০ এয়ারবাসটি স্থানীয় সময় রবিবার সকাল ৫টা ৩৫ মিনিটে ইন্দোনেশিয়ার সুরাবিয়া থেকে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা হয়। পথিমধ্যে জাভা সমুদ্রাঞ্চলে ৬টা ১৭ মিনিটে বিমানটির সঙ্গে সর্বশেষ যোগাযোগ করা সম্ভব হয়েছে। বিমানটি ওই দিনই সকাল সাড়ে ৮টায় সিঙ্গাপুরে পৌঁছার কথা ছিল।

যোগাযোগ বিচ্ছিন্নের আগে বিমানটি ভূ-পৃষ্ঠের ৩২ হাজার ফুট উপর দিয়ে উড়ছিল। কিন্তু আকাশে মেঘ থাকায় বিমানচালক ৩৮ হাজার ফুট ওপর দিয়ে উড়ার অনুমতি চান। এর কয়েক মিনিট পর তাকে ৩৪ হাজার ফুট উপর দিয়ে উড়ার অনুমতি দিয়ে যোগাযোগের চেষ্টা করা হলেও আর সম্ভব হয়নি।

বিমানটিতে ১৫৫ যাত্রী, দুই বিমানচালক ও ৫ কেবিন ক্রুসহ মোট ১৬২ জন আরোহী ছিলেন। এর মধ্যে ১৮ শিশুও রয়েছে। আরোহীদের বেশিরভাগই ইন্দোনেশিয়ার নাগরিক।